President

ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরাম (আইবিসিএফ) এর রিসার্চ এন্ড ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত "ইসলামিক ব্যাংকিং এ ঝুঁকি ব্যবস্থাপনা" শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ২১শে অক্টোবর বিএবি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে ইসলামি ব্যাংক বাংলাদেশ লিঃ এবং আইবিসিএফ এর -চেয়ারম্যান জনাব আর¯ুÍ খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন আই বি সি এফ এর ভাইস চেয়ারম্যান জনাব এ কে এম নুরুল ফজল বুলবুল।

প্রধান অতিথি আররু খান তার ভাষনে দেশে ইসলামি ব্যাংকিং এর আর্থিক খাতে সুকুক বা ইসলামিক বন্ড চালু করার উপর গুরত্ব আরোপ করেন। ইসলামিক ব্যাংকগুলোর প্রতি মুদারাবা ও মুশারাকা বিনিয়োগ ক্রমান্বয়ে বাড়ানোর ও নতুন নতুন গ্রাহক বান্ধব প্রোডাক্ট চালু করার পরামর্শ দেন। তিনি ব্যাংকারদেরকে ঝঁকি ব্যবস্থাপনা সম্পর্কে ভালো ধারনা রাখা, সচেতনতা বৃদ্ধি এবং প্রশিক্ষণের উপর জোর দেন।

সমাপনি অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এবং এক্রিম ব্যাংক লিঃ এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ফরিদউদ্দিন আহমেদ। তিনি ইসলামিক ব্যাংকগুলোকে ইসলামাইজেশন করার পরিবর্তে ইসলামিক করার উপর গুরত্ব আরোপ করেন। বিনিয়োগ ঝুঁকি হ্রাস করার জন্য ইসলামিক বিনিয়োগ পদ্ধতির সকল শর্তসমুহ যথাযথ পরিপালনের জন্য প্রশিক্ষনার্থীদের উদাত্ত আহবান জানান।

উক্ত কর্মশালাটি বিএবি সেক্রেটারি জেনারেল ন্যাশনাল ব্যাংক ও শাহজালাল ইসলামি ব্যাংক এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহমান সরকার এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাহবুব উল আলম সেশন পরিচালনা করেন। কর্মশালায় ১০টি ব্যাংকের ২২ জন মধ্যম পর্যায়ের নির্বাহী কর্মকর্তা অংশগ্রহন করেন।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২৩ অক্টোবর, ২০১৭ ১৭:৪৯ পি.এম