President

অবিরাম বৃষ্টি পড়ছে। কখনো টুপ টাপ, কখনো বা ঝুম বৃষ্টি। শহরের অনেক স্থানেই জমে গেছে পানি। তাই বলে কাজ তো থেমে নেই। ঘর থেকে বাহিরে পা ফেলতেই ময়লা পানিতে পায়ের অবস্থা খারাপ। বৃষ্টিতে রাস্তায় জমে থাকা নোংরা পানি পায়ে লেগে ফাংগাল ইনফেকশন হতে পারে। এমনকি ফুসকুড়ি, চুলকানির মতো নানা চর্মরোগ দেখা দিতে পারে। তাই পায়ের জন্য প্রয়োজন বিশেষ যত্ন। জেনে নিন এই বৃষ্টিতে পায়ের যত্নের কিছু পদ্ধতি।

বাড়তি জুতা রাখুন
রাস্তার জমে থাকা পানিতে জুতা মোজা দুটোই ভিজে যেতে পারে। এক্ষেত্রে ভিজা জুতা পরে থাকলে পায়ের ত্বকের ক্ষতি হতে পারে। তাই বাড়তি এক জোড়া জুতা রাখুন। কর্মস্থলে পৌঁছে পা ধুয়ে মুছে শুকনা জুতাটি পরে নিন। ভিজে জুতো জোড়া শুকানোর জন্য ফ্যানের বাতাসে রেখে দিন।

বাইরে থেকে এসে পা ধুয়ে ফেলুন
ময়লা পানিতে পা ভিজে গেলে বাইরে থেকে এসেই হালকা গরম পানিতে পা ধুয়ে ফেলুন। হালকা গরম পানির সঙ্গে জীবাণুনাশক মিশিয়ে নিন। এরপর এই পানিতে ১০ মিনিট পা ভিজিয়ে রেখে নরম ব্রাশ দিয়ে ঘষে পা ভালো করে পরিষ্কার করে ফেলুন।

নখ পরিষ্কার
অনেকেই ফ্যাশনের জন্য পায়ের নখ বড় রাখেন। এক্ষেত্রে নখের পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন হতে হবে। ময়লা পানিতে পা ভিজলে নখের ফাকে ময়লা জমে যায়। নখের ফাকে জমে থাকা ময়লাও অবশ্যই পরিষ্কার করে নিন। নাহলে ইনফেকশন হতে পারে।

ময়শ্চারাইজার
পা ধোয়া শেষ। এবার পরিষ্কার তোয়ালে দিয়ে পা ভালো করে মুছে নিন। এরপর ভালো ময়েশ্চারাইজার লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করে নিন। এতে পায়ের ত্বক মোলায়েম থাকবে। বিউটি হেলথ টিপস


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২১ অক্টোবর, ২০১৭ ১৩:৩০ পি.এম