President

ভারতের দিল্লিতে ২০১৩ সালে বিশ্ব হকি লিগে চীনের বিপক্ষে দারুণ এক জয় পেয়েছিল বাংলাদেশ। সেবার লাল-সবুজের দল ৩-২ গোলে হারিয়েছিল চীনকে। চার বছর পর এশিয়া কাপ হকি টুর্নামেন্টে সেই চীনের বিপক্ষে আবার দারুণ এক জয় পেয়েছে বাংলাদেশ। স্থান নির্ধারণী এই ম্যাচে পেনাল্টি শুট-আউটে ৪-৩ গোলে জিতেছেন জিমি-চয়নরা।

আজ বৃহস্পতিবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে এ জয়ে আগামী ২০১৮ এশিয়ান গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। ম্যাচে স্বাগতিক দল শুরুতে পিছিয়ে পড়লেও পরে দারুণভাবে ঘুরে দাঁড়ায়। তাই ম্যাচের নির্ধারিত সময় ৩-৩ গোলে অমীমাংসিতভাবে শেষ হয়।

ম্যাচের ১৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে এগিয়ে যায় চীন। গোলদাতা ডু তালাকে। পরের মিনিটে তিনি একইভাবে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন (২-০)। ২৫ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে আশরাফুল ইসলাম বাংলাদেশের পক্ষে একটি গোল করে ব্যবধান কমান। তিন মিনিট পর ডু তালাকে চীনের পক্ষে আরেকটি গোল করেন ব্যবধান ৩-১-এ নিয়ে যান।

এ ব্যবধানে যখন খেলা শেষ হতে চলছিল, তখনই দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ৫৩ মিনিটে মিলন হোসেন ফিল্ড অ্যাটাক থেকে এবং ৫৪ মিনিটে খোরশেদ পেনাল্টি কর্নার থেকে পরপর দুটি গোল করে খেলা সমতায় (৩-৩) নিয়ে যান।

নির্ধারিত সময়ে অমীমাসিংত থাকায় খেলা গড়ায় পেনাল্টি শুট-আউটে। সেখানে বাংলাদেশের পক্ষে ফরহাদ হোসেন শিটুল, নাঈমউদ্দিন, পুষ্কর খীসা মিমো, রাসেল মাহমুদ জিমি একটি করে গোল করে দলকে জয়ের উল্লাসে মাতিয়ে তোলেন। গোল করতে ব্যর্থ হন সবুজ।

অবশ্য এর আগে আসরের গ্রুপ পর্বে তিন ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। ভারত ও পাকিস্তানের কাছে ৭-০ গোলে হেরেছিল তারা। গ্রুপের শেষ ম্যাচে জাপানের কাছে ৩-১ গোলে হেরেছিল লাল-সবুজের দল।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৯ অক্টোবর, ২০১৭ ২২:৫০ পি.এম