President

টাঙ্গাইলে আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিন স্থগিতের আদেশ চলমান থাকবে জানিয়ে এ সংক্রান্ত হাইকোর্টোর রুল নিষ্পত্তি করতে বলেছেন আপিল বিভাগ।

আমানুরের জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে বৃহস্পতিবার দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আব্দুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এমপি রানার পক্ষে ছিলেন আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ। তার সঙ্গে ছিলেন মোস্তাফিজুর রহমান ও রুশো মোস্তফা।

এর আগে গত রোববার এমপি রানার জামিন বিষয়ে আদেশ সংশোধন চেয়ে করা আবেদনের শুনানির জন্য ১৯ অক্টোবর দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

গত ৮ মে সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে হাইকোর্টের দেওয়া জামিন চার মাসের জন্য স্থগিত করেন আপিল বিভাগ। একই সঙ্গে এ মামলা ছয় মাসের জন্য নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দেওয়া হয়।

২০১৩ সালের ১৮ জানুয়ারি জেলা আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ শহরের কলেজপাড়ায় নিজ বাসার সামনে গুলিবিদ্ধ হয়ে নিহত হন। ঘটনার দুই দিন পর নিহতের স্ত্রী বাদী হয়ে টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে মামলা করেন। পরে মামলাটি জেলা গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তরিত হয়। তদন্ত কর্মকর্তা টাঙ্গাইল গোয়েন্দা পুলিশের তৎকালীন উপপরিদর্শক অশোক কুমার সিংহ (পিপিএম) হত্যাকাণ্ডে এ সাংসদের সম্পৃক্ততার প্রমাণ পান।

দীর্ঘ দিন তদন্ত শেষে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি ১৪ জনকে আসামি করে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা টাঙ্গাইল গোয়েন্দা পুলিশের তৎকালীন পরিদর্শক গোলাম মাহফীজুর রহমান। গত বছরের ১৮ সেপ্টেম্বর এমপি রানা আদালতে আত্মসমর্পণ করলে তাকে জেলহাজতে পাঠানোর আদেশ দেন বিচারক। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৯ অক্টোবর, ২০১৭ ১৬:০৫ পি.এম