President

৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। এতে দুই হাজার ৩২৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ ছাড়া আরও তিন হাজার ৩০৮ জনকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমাণ রাখা হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে (http://www.bpsc.gov.bd) পাওয়া যাবে।

এ ছাড়া টেলিটকের মাধ্যমে PSC36 Registration Numnber লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে।

৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষায় ৫ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণির ২ হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষায় ২ লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নেন; উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। এরপর সেপ্টেম্বরে লিখিত পরীক্ষায় অংশ নেন ১২ হাজার ৪৬৮ জন। চাকরিপ্রত্যাশীরা মৌখিক পরীক্ষা দেওয়া শুরু করেন ১২ মার্চ থেকে; তা শেষ হয় ৭ জুন।

৩৬তম বিসিএসে সাধারণ ক্যাডারে পদ রয়েছে ৫৪২টি। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০টি, পুলিশ ক্যাডারে ১২০টি, কর ক্যাডারে ৪৩টি, তথ্য ক্যাডারে ৩৭টি, সমবায় ক্যাডারে ২২টি, পররাষ্ট্র ক্যাডারে ২০টি, আনসার ক্যাডারে ১৯টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ১৫টি, খাদ্য ক্যাডারে সাতটি, ইকোনমিক ক্যাডারে চারটি, ডাকে দুটি এবং পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি পদ রয়েছে।

কৃষি ক্যাডারে ৩৯৭টি ও স্বাস্থ্য ক্যাডারে ১৮৭টিসহ প্রফেশনাল বা কারিগরি ক্যাডারে মোট পদ রয়েছে ৭৪০টি। এ ছাড়া বিসিএস সাধারণ শিক্ষায় ৮৭১টি, সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য ২৩টি ও কারিগরি কলেজগুলোর জন্য চারটি পদ রয়েছে।

Download : 36-bcs-pdf-59e5f8b7b9abc.pdf


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১৭ অক্টোবর, ২০১৭ ১৮:৪০ পি.এম