President

ঘরে মিষ্টি তৈরি করতে চান অনেকেই। কিন্তু মিষ্টি তৈরির জন্য সবচাইতে জরুরী যে কাজ, ছানা তৈরি- সেটার পেছনে আবার অনেকে সময় খরচ করতে চান না। ছানা তৈরির ঝামেলায় না গিয়েই যদি মিষ্টি তৈরি করতে চান, তবে দেখে নিন আজকের সুজির চমচম তৈরির রেসিপিটি। ঘরে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে খুবই কম সময়ে তৈরি করতে পারবেন এই মিষ্টি।

উপকরণ

দেড় কাপ দুধ

১ টেবিল চামচ চিনি

১ কাপ সুজি

১ টেবিল চামচ ঘি

১টা ডিম

ভাজার জন্য তেল

পরিবেশনের জন্য মাওয়া

শিরার জন্য

১ কাপ চিনি

১ কাপ পানি

কয়েকটা এলাচ

প্রণালী

১) চুলায় দুধ ফুটিয়ে নিন। দুধ ফুটে এলে এতে চিনি, ঘি এবং সুজি দিয়ে দিন। সুজি দেওয়ার পর অনবরত নাড়তে হবে, নয়তো দলা পাকিয়ে যেতে পারে।

২) চুলার আঁচ কম রেখে নাড়তে থাকুন। যেভাবে রুটির খামির প্রস্তুত করে, সেভাবেই একটি ডো প্রস্তুত করে নিন। প্যানের গা ছেড়ে এলে আঁচ বন্ধ করে দিন। এই ডোটাকে একটা প্লেটে ছড়িয়ে রেখে একটু ঠাণ্ডা হতে দিন।

৩) এই ফাঁকে আপনি শিরা তৈরি করে নিতে পারেন। শিরার জন্য একটি পাত্রে এক কাপ চিনির সাথে দুই কাপ পানি যোগ করে গরম করুন। খুব বেশি ঘন শিরা করবেন না।

৪) রুম টেম্পারেচারের একটি ডিম মিশিয়ে নিন ডোয়ের সাথে। খুব ভালো করে মেখে নিন। এতে ডো একটু নরম মনে হতে পারে। এরপর ডো থেকে ছোট ছোট চমচম আকৃতির মিষ্টি তৈরি করে নিন। এগুলো বেশি বড় করবেন না কারণ তা ভাজার পর শিরায় দিলে ফুলে আসবে। আর হ্যাঁ, মিষ্টিতে যেন ফাটল না থাকে, এ ব্যাপারটায় সাবধান থাকুন।

৫) ডুবোতেলে মিষ্টি ভাজতে হবে। কড়াইতে তেল গরম করে সেখানে আলতো করে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিডিয়াম আঁচে ভাজুন নয়তো ওপরে লাল হয়ে যাবে কিন্তু ভেতরে কাঁচা থাকবে। দুইদিকে লালচে করে ভেজে নিন।

৬) কড়াই থেকে তুলে সরাসরি শিরায় দিয়ে দিন মিষ্টিগুলোকে। এ সময়ে শিরা খুব বেশি গরম থাকবে না। অন্তত আঙ্গুল দিয়ে স্পর্শ করা যায় এমন গরম শিরায় মিষ্টি দিতে হবে। শিরায় মিষ্টি ডুবিয়ে রেখে দিন দেড় থেকে দুই ঘন্টা।

এ সময়ের মাঝে মিষ্টি ফুলে টসটসে হয়ে যাবে। এরপর আপনি তা মাওয়ায় গড়িয়ে নিতে পারেন। ফ্রিজে রেখে একটু ঠাণ্ডা করেও পরিবেশন করতে পারেন। দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১২ অক্টোবর, ২০১৭ ১৭:৪০ পি.এম