President

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৬ জন শিক্ষার্থী। ৪ হাজার ৯২৪টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২৬ হাজার ৫৭টি।আগামী ২৬ অক্টোবর থেকে শুরু হবে এ পরীক্ষা।

বিষয়টি নিশ্চিত করেছেন অ্যাকাডেমিক শাখার ডেপুটি রেজিস্টার এস এম আকবর হোসাইন।

তিনি জানান, এটাই প্রায় চূড়ান্ত হিসাব। তবে ৪টি ব্যাংকের আবেদন ফি বাবদ এখনো কিছু ছাত্রের হিসাব আমাদের হাতে এসে পৌঁছায় নি। তবে সংখ্যা টি ৪ অথবা ৫ জনের বেশি নয়।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখাসূত্রে জানা যায়,২০১৭-১৮ শিক্ষাবর্ষে এ ইউনিটে ১২১৪ আসনের বিপরীতে আবেদন পড়েছে ৪৩ হাজার ১১৮টি। সে অনুপাতে ইউনিট তে আসনে প্রতি লড়বে ৩৫ জন। বি ইউনিটে ১৩৪৬ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৯৩১৩ টি। সে অনুপাতে ইউনিট তে আসনে প্রতি লড়বে ২২ জন। সি ইউনিটে ৪৪৮ আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৪৩০৪টি। সে অনুপাতে ইউনিট তে আসনে প্রতি লড়বে ৩২ জন। এবং ডি ইউনিটে ১ হাজার ১৮১ আসনের বিপরীতে ৩৯ হাজার ৩২২টি। সে অনুপাতে ইউনিট তে আসনে প্রতি লড়বে ৩৩ জন।

বিশ্ববিদ্যালয়সূত্রে জানা যায়, এ বছর নতুন বিভাগসহ ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট ১৩৩ টি আসন বৃদ্ধি করা হয়েছে। নতুন অনুমোদন প্রাপ্ত কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে বাংলাদেশ স্টাডিজ বিভাগে ৫০টি সাধারণ আসন, সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে ৩০টি করে সাধারণ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬, ২৭, ২৮, ২৯ অক্টোবর যথাক্রমে 'সি', 'ডি', 'বি' ও 'এ' ইউনিটের পরীক্ষা সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে। এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে সিমকার্ডযুক্ত ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এছাড়া কোনো ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।
ভর্তির অন্যান্য বিস্তারিত তথ্য http://­admission.eis.cu.ac.b­d/ ওয়েবসাইট থেকে জানা যাবে।

উল্লেখ্য, ২০১৬-১৭ শিক্ষাবর্ষ পর্যন্ত ১০টি ইউনিটের মাধ্যমে এসএমএস ভিত্তিক ভর্তির আবেদন কার্যক্রম চালু ছিল।২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির কারিগরি সহযোগিতায় মাত্র ৪ টি ইউনিটের মাধ্যমে ৮ টি অনুষদের অধীনে ৪৬ টি বিভাগ ও ৫ টি ইনিস্টটিউটে ৪১৮৯ টি সাধারণ ও ৭৩৫ টি কোটাসহ সর্বমোট ৪৯২৪ টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১১ অক্টোবর, ২০১৭ ১৭:২৩ পি.এম