President

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি নিয়োগের জন্য গঠিত তিন সদস্যের প্যানেলকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একইসঙ্গে গত ২৯ জুলাই অনুষ্ঠিত সিনেট সভাকে অবৈধ ঘোষণা করে আগামী ৬ মাসের মধ্যে যথাযথ প্রক্রিয়ায় সিনেট পুনর্গঠনের নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সঙ্গে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান।

এর আগে ১৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটের করা আবেদনের প্রেক্ষিতে গত ২৪ জুলাই হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। ওই সভা অনুষ্ঠান কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছিল।

গত ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশনে তিন সদস্যের উপাচার্য প্যানেল চূড়ান্ত করা হয়। প্যানেলের সদস্যরা হলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং থিওরিটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল আজিজ।

সিনেটে ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন অংশের প্রতিনিধিত্ব থাকে। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের মধ্য থেকেও ২৫ জন এই সিনেটে থাকেন। রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন না করেই সিনেট সভাকে চ্যালেঞ্জ করে ওই রিটটি করা হলে আদালত রুল জারি করেছিলেন।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

১০ অক্টোবর, ২০১৭ ১৭:১৪ পি.এম