President

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে মৃত মানুষের দল! তাদের সারা শরীর ক্ষত-বিক্ষত আর রক্তাক্ত। মৃত কিন্তু হেঁটে-চলে বেড়ানো কাল্পনিক এই মানুষগুলোকে বলা হয় জোম্বি। মানুষের রক্ত-মাংসেই উদরপূর্তি করে তারা।

তবে লন্ডনের জোম্বিরা একেবারেই নিরীহ ও ভোলাভালা। মানুষের শরীরে একটিও আঁচড় কাটে না তারা। কারণ আদতে তারা জলজ্যান্ত মানুষ। একটু আমোদ-প্রমোদের ছলে জোম্বি সেজেছে।

স্থানীয় সময় শনিবার লন্ডনে অনুষ্ঠিত হয় বিশ্ব জোম্বি দিবস। শহরটির মর্নিংটন ক্রিসেন্ট টিউব স্টেশন ও আশপাশের বাস স্টপগুলোকে ঘিরে অবস্থান নেয় বীভৎস দর্শন সব জোম্বি। তারপর শহর ঘুরে বিভিন্ন ছলে ভয় দেখাতে থাকে সাধারণ মানুষকে।

হলিউডি ছবির জোম্বিদের মধ্যে সব সময় একটা খাই খাই ভাব থাকলেও লন্ডনের জোম্বিগুলোর উদ্দেশ্য কিন্তু মহৎ। সারা বিশ্বের মানুষের খাদ্য ও আশ্রয় দেওয়ার জন্য অর্থ সংগ্রহের ব্রত নিয়েই যত ভৌতিক কাণ্ডকারখানা করে।

২০০৬ সালে প্রথম জোম্বি দিবস উদযাপন শুরু হয়। বর্তমানে বিশ্বের ৫০টির বেশি দেশ এই উৎসবে অংশ নেয়।

সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়, লন্ডনের জোম্বি দলের সঙ্গে শহরটির পুলিশ ও প্রশাসনের বেশ সুসম্পর্ক রয়েছে। সময়ে-অসময়ে বিভিন্ন ধরনের কাজে তাদের পাশাপাশি কোমর বেঁধে নেমে পড়ে এই জোম্বির দলও। লন্ডনবাসীর কাছেও বেশ জনপ্রিয় তারা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৯ অক্টোবর, ২০১৭ ১১:৩৪ এ.ম