President

আগামী নভেম্বরের মধ্যেই অধিভুক্ত ৭ কলেজের চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশ করা হবে বলে আশ্বাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। রোববার দুপুরে শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধস্থলে গিয়ে তিনি এই আশ্বাস দেন।ভিসি বলেন, ‘সম্ভব হলে নভেম্বরের আগেই চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশ করা হবে। আর শিক্ষার্থীদের ৫ দফা দাবি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।’

তবে পরীক্ষার ফল প্রকাশের সুনির্দিষ্ট তারিখ ঘোষণা না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। এখনও তারা নীলক্ষেত মোড়ে অবস্থান করছেন।
এর আগে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

রোববার সকাল নয়টা থেকে পরীক্ষার ফলাফলসহ ৫ দফা দাবি আদায়ে শিক্ষার্থীরা এই বিক্ষোভ শুরু করেন।
বিক্ষোভের প্রভাব পড়েছে রাজধানীর বিভিন্ন সড়কে। সকাল থেকে প্রায় সব সড়কেই তীব্র যানজট দেখা গেছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।
আন্দোলনকারী অধিভুক্ত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

আর আন্দোলনকারী শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি হলো- এক হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, চতুর্থ ও দ্বিতীয় বর্ষের ফল দ্রুত প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও অধিভুক্ত সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

চলতি বছরের জুলাইতে সাত কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার সূচি ঘোষণার দাবিতে আন্দোলনে নামে। গত ২০ জুলাই বিক্ষোভ চলাকালে শাহবাগে পুলিশের টিয়ারশেলের আঘাতে দুই চোখ হারান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৮ অক্টোবর, ২০১৭ ১৪:২১ পি.এম