President

 

ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রির শেষ দিনে আজ শুক্রবার রাজধানীর কমলাপুর স্টেশনে টিকিটপ্রত্যাশীদের ভিড় গত কয়েক দিনের তুলনায় কম। ফলে টিকিট প্রত্যাশীদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়নি। টিকিট হাতে পেয়ে সবার চোখেমুখে ছিল বাড়ি যাওয়ার আনন্দ।

 

আজ সকাল আটটা থেকে শুরু হয় ২৫ জুনের যাত্রার আগাম টিকিট বিক্রি। অপেক্ষমাণ টিকিটপ্রত্যাশীদের অনেকেই ভোরে কিংবা সকালে এসেছেন। তবে কাউন্টারের সামনের সারির দিকের কেউ কেউ ভোরে সাহ্‌রির পর স্টেশনে আসেন।

 

বেলা গড়াতেই স্টেশনে লোকজনের ভিড় আস্তে আস্তে কমতে থাকে। কয়েকটি কাউন্টার একেবারেই ফাঁকা হয়ে যায়। দিনাজপুরের একতা, দ্রুতযান, নীল সাগর এক্সপ্রেস, চট্টগ্রামের তূর্ণা, মহানগর, চট্টলা এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, রাজশাহীর সিল্ক সিটি, পদ্মা, ধূমকেতু এক্সপ্রেস কাউন্টারের সামনে ভিড় ছিল না বললেই চলে। তবে দুপুর ১২টা পর্যন্তও দেওয়ানগঞ্জ, কিশোরগঞ্জের পথের ট্রেনের টিকিট কাউন্টারের সামনে ভিড় দেখা যায়।

 

 

এই ব্যক্তি যাবেন চট্টগ্রামে। ঈদের আগাম টিকিট পেতে অন্য দিন যেখানে কয়েক ঘণ্টা অপেক্ষা করত হয়েছে, আজ তা আধা ঘণ্টার মধ্যেই পেয়ে যান তিনি। ছবি: আশরাফুল আলম

স্টেশন কাউন্টারের সামনে ১০ মিনিট দাঁড়িয়ে থেকে টাঙ্গাইল যাওয়ার টিকিট কেটেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইশরাত জাহান। তিনি প্রথম আলোকে বলেন, গতবার তাঁর বাবা এসেছিলেন টিকিট কাটতে। চার ঘণ্টা দাঁড়িয়ে থেকে টিকিট পাননি। আর আজ তিনি পাঁচ মিনিটে দাঁড়িয়েই টিকিট কিনতে পারলেন।

 

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী আরাফাত রহমানও স্টেশনে কম ভিড় দেখে স্বস্তি প্রকাশ করেন। তিনি গতকাল বৃহস্পতিবারেও টিকিট কিনতে এসেছিলেন। কাঙ্ক্ষিত চারটি টিকিট হাতে নিয়ে প্রথম আলোকে বললেন, ‘আজকে ৪০ মিনিট দাঁড়ায়ে থেকেই টিকিট পেয়েছি। গতকাল তো টিকিট পেতে সাত ঘণ্টা দাঁড়াতে হয়েছিল।’

 

স্টেশনে নারীদের জন্য তিনটি কাউন্টার থেকে টিকিট নেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়। গত কয়েক দিনে নারী ও প্রতিবন্ধীদের জন্য একটিমাত্র কাউন্টার বরাদ্দ ছিল। এতে অনেক নারীই দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন। এরপর এই তিনটি কাউন্টার দেওয়া হয়।

 

গৃহিণী হাসিনা খাতুন স্টেশনে এসেই টাঙ্গাইল যাওয়ার নীলসাগর এক্সপ্রেসের টিকিট পেয়ে গেলেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘প্রতিবারই বাড়ি যাই। টিকিট কিনতে এসে দাঁড়িয়ে থেকে ভোগান্তিতে পড়তে হয়। আজকে তিন-চার মিনিট দাঁড়িয়ে থেকেই টিকিট পেয়েছি। অনেক ভালো লাগছে টিকিট হাতে পেয়ে।’

১৬ জুন, ২০১৭ ১১:৩৯ এ.ম