President

আমাদের প্রায় সবার বাড়িতেই কম বেশি পোলাও রান্না করা হয়। তবে পোলাওয়ের স্বাদে একটু ভিন্নতা আনতে তৈরি করতে পারেন মাটন মতি পোলাও। ঝামেলা ছাড়া খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন খাবারটি।
তাহলে জেনে নিন মজাদার মাটন মতি পোলাওয়ের রেসিপি-
উপকরণ: পোলাও চাল ২৫০ গ্রাম, মাটন কিমা ২ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ৪ টি, এলাচ ও দারুচিনি ৩-৪ টি, গোটা জিরা সামান্য, তরল দুধ ১ কাপ, টক দই আধা কাপ, চিনি ও লবণ স্বাদ অনুযায়ী, তেল পরিমাণ মতো, ময়দা সামান্য।
প্রণালী: প্রথমে একটি পাত্রে মাটন কিমায় পেঁয়াজ, রসুন, আদা বাটা, লবণ পরিমাণ মতো, ডিম ও অল্প ময়দা মিশিয়ে ছোট ছোট বলের আকারে তৈরি করে ডুবোতেলে ভেজে নিন।
এবার পোলাওয়ের চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর একটি পাত্রে সয়াবিন তেল দিয়ে এতে ৩-৪ টি এলাচ, দারুচিনি, জিরা ও ধুয়ে রাখা চাল দিয়ে নাড়তে হবে।
এরপর পরিমাণ মতো লবণ ও ১ চা চামচ চিনি দিতে হবে। ভাজা ভাজা হয়ে এলে আগে থেকে করে রাখা গরম পানি দিয়ে দিন। পানি কমে আসলে ১ কাপ তরল দুধ ও আধা কাপ টক দই দিয়ে আস্তে করে নেড়ে দিতে হবে।
চাল আধা সিদ্ধ হলে নামিয়ে ঢাকনা দিয়ে রেখে দিন। বাকি পোলাও ভাঁপেই হয়ে যাবে। এতে করে পোলাও ঝরঝরে হবে এবং দেখতে সুন্দর হবে।
এবার আগে থেকে ভেজে রাখা মাটন মতিগুলো পোলাওয়ের সঙ্গে মিশিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার মাটন মতি পোলাও।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৫ অক্টোবর, ২০১৭ ১০:২৭ এ.ম