President

কিশোর থেকে শুরু করে বড়দের অনেকের পর্ন ভিডিও দেখার আসক্তি রয়েছে। সাধারণত পর্ন ভিডিও ডাউনলোড করে অথবা বিভিন্ন পর্ন সাইটে গিয়ে পর্ন দেখার প্রবণতা লক্ষ্য করা যায়।

কিছু-কিছু ক্ষেত্রে অনলাইনে পর্ন ভিডিও দেখার সময় ব্যবহারকারীর ই-মেইল অ্যাড্রেস চাওয়া হয়। সেক্ষেত্রে ই-মেইল অ্যাড্রেস না দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। ই-মেইল অ্যাড্রেস দিলে ব্যবহারকারীর তথ্য পেয়ে যায় অপরাধ চক্র। সেই তথ্য ব্যবহার করে হ্যাকাররা আপনার বিভিন্ন অ্যাকাউন্ট হ্যাক করে ফেলতে পারে।

এভাবে পর্ন দেখলে সমস্যায় পড়ার আশঙ্কার কথা জানিয়েছে ব্রিটেনের নিরাপত্তা সংস্থা ওয়ান্ডেরা। সংস্থাটি বলছে, আপনি ‌যখন আপনার মোবাইলে পর্ন দেখছেন, তখন তা রেকর্ড করে ফেলতে পারে হ্যাকাররা। পরে তা প্রকাশ করে দেওয়ার হুমকি দিয়ে বিপুল টাকা আদায় করতে পারে ইন্টারনেট দস্যুরা।

বিশেষজ্ঞদের দাবি, থ্রি এক্স রেটের পর্ন সাইট থেকে বেশিরভাগ ম্যালওয়্যার তৈরি হয়। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পর্ন দেখার ক্ষেত্রে মোটেই নিরাপদ নয়। তবে মোবাইল ফোনের তুলনায় অনেকটা নিরাপদ ডেক্সটপ। বিপদটা হলো- পর্ন দেখার সময় মোবাইলের ক্যামেরা দিয়েই তা রেকর্ড করে ফেলতে পারে হ্যাকাররা। পরে সেটা নিয়ে ব্লাকমেইলিং করার আশঙ্কা থাকে। সূত্র: জি-নিউজ

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৫ অক্টোবর, ২০১৭ ১০:২৬ এ.ম