President

ভারতের সঙ্গে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৩৬ হাজার কোটি টাকার চুক্তি সই করেছে বাংলাদেশ।

আজ বুধবার সকালে সচিবালয়ে বাংলাদেশেল পক্ষে ইআরডি সচিব কাজী শফিকুল আজম ও ভারতের এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড রাজ কুইনা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।


এসময় বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির উপস্থিত ছিলেন। দুই মন্ত্রীর উপস্থিতে এ সময় দুই দেশের মধ্যে চুক্তি সংক্রান্ত যৌথ ইন্টারপ্রেটিভ নোটও স্বাক্ষরিত হয়।

তৃতীয় ক্রেডিট লাইন চুক্তি স্বাক্ষরে বাংলাদেশের অগ্রাধিকারভিত্তিক কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা অর্জন করবে।

এর আগে, মঙ্গলবার ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশকে সাড়ে ৪০০ কোটি মার্কিন ডলারের ঋণ দেওয়ার কথা জানায় ভারত। ৪ অক্টোবর ভারত ও বাংলাদেশের অর্থমন্ত্রীদের উপস্থিতিতে তৃতীয় ঋণরেখা বাস্তবায়নের চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। বুধাবার সেই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে তিন দিনের সফরে ঢাকায় আসেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই সফরে তার সঙ্গে থাকছেন ভারতের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিষয়ক বিভাগের সচিব সুভাষ চন্দ্র গর্গসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় শিল্প ও বণিক সমিতির (এফআইসিসিআই) ৩০ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৪ অক্টোবর, ২০১৭ ১১:৩৩ এ.ম