President

এখন চলছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ। এরই মধ্যে প্রথম টেস্ট শেষ হয়েছে। যাতে বড় ব্যবধানে হারের লজ্জা পেয়েছে টাইগাররা। আসছে ৬ অক্টোবর ব্লুমফন্টেইনে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এতেও মুশফিকরা কঠিন পরীক্ষারই মুখে পড়বেন বলে ধারণা করা হচ্ছে। এরপরই মাঠে গড়াবে দুই দেশের মধ্যে ওয়ানডে সিরিজ। সেই সিরিজে টাইগার দলে ফিরতে পারেন ফিনিশিং অলরাউন্ডার নাসির হোসেন!
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি বিশ্বস্ত সূত্র এমনই ইঙ্গিত দিয়েছেন।
সেই ২০১৫ সাল থেকে বাংলাদেশ দলে যাওয়া-আসার মধ্যে রয়েছেন নাসির। আয়ারল্যান্ডে তিন জাতি সিরিজে দলে ছিলেন তিনি। ডাবলিনে নিউজিল্যান্ডের বিপক্ষেও খেলেছিলেন। তবে হঠাৎই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে চ্যাম্পিয়নস ট্রফির দল থেকে বাদ পড়েন।
সম্প্রতি হোম গ্রাউন্ডে শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজেও বাংলাদেশ দলে ছিলেন নাসির। খেলেছিলেন দুই টেস্টেই। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে দলের চরম ব্যাটিং বিপর্যয়ের মুহূর্তে করেছিলেন ৪৫ রান। তবে দীর্ঘ দুই বছর পর দলে ফিরলেও দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে ফের বাদ পড়েন ২৫ বছরের এ মেধাবী ক্রিকেটার।
প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজে দল থেকে মিস্টার ফিনিশারকে বাদ দেয়ার ব্যাখ্যায় ওই সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, বাউন্সি উইকেটে অনভিজ্ঞ নাসির।
শিগগিরই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করবে বিসিবি। ধারণা করা হচ্ছে, দ্বিতীয় টেস্ট শুরুর আগেই দল দেবে বোর্ড। শেষ পর্যন্ত নাসিরকে ফেরানো হলে আসছে ৯ অক্টোবর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও ডেপুটি সাকিব আল হাসানের সঙ্গে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে উড়াল দেবেন তিনি।
ওয়ানডে সিরিজের আগে আসছে ১২ অক্টোবর ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের (সিএসএ) বিপক্ষে মাঙ্গুয়ান ওভালে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ওই ম্যাচে সিএসএ একাদশের হয়ে খেলবেন এবি ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনি।
দুই দলের মধ্যে ওয়ানডে সিরিজ শুরু হবে আসছে ১৫ অক্টোবর কিম্বার্লির ডায়মন্ড ওভালে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৪ অক্টোবর, ২০১৭ ১০:৫৯ এ.ম