President

বাংলাদেশের শেয়ারবাজার থেকে দেশের অর্থনীতির জন্য বড় কিছু অর্জন সম্ভব বলে মনে করেন ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

তিনি বলেন, পুঁজিবাজার থেকে দেশের অর্থনীতির জন্য বড় কিছু অর্জন সম্ভব। তবে বিনিয়োগ করতে হয় জেনে-বুঝে ও যাচাই করে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক আয়োজিত সোমবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেয়ার সময় তিনি এসব কথা বলেন।

দেশব্যাপী পুঁজিবাজার বিষয়ে যে শিক্ষা কার্যক্রম চলছে, সেই কার্যক্রমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিয়োগ করা হয়েছে সাকিব আল হাসানকে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান। বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

সাকিব আল হাসান নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ‘বিদেশে কাউন্টি খেলার পরে দেখতাম খেলোয়াড়রা কী যেন লেখাপড়া করছেন। একজনের কাছে আমি জানতে চাইলাম, কী পড়েন? বললেন, স্টক এক্সচেঞ্জ নিয়ে পড়ছেন।’

এর সঙ্গে তিনি যোগ করেন, ‘পুঁজিবাজারের মাধ্যমে আপনার টাকা বা সম্পদ অর্থনীতিতে ভালো ভূমিকা রাখতে পারে। তবে সেই টাকা পুঁজিবাজারে বিনিয়োগের আগে জ্ঞানার্জনটাও জরুরি।’

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৩ অক্টোবর, ২০১৭ ১০:৪৭ এ.ম