President

কাজের প্রয়োজনে অনেকেই অফিসে কম বেশি কম্পিউটার ব্যবহার করেন। যারা অফিসে কম্পিউটার ব্যবহার করেন তাদের অবশ্যই কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। আর এটা করতে হবে নিজের ভালোর জন্য।
যেমন ধরুন প্রতিষ্ঠানের স্পর্শকাতর বিষয়ে ঢুঁ না মারা, আপত্তিকর ওয়েবসাইট ব্রাউজ না করা, ব্যক্তিগত কাজ না করা, অন্যত্র চাকরি না খোঁজা ইত্যাদি।
যখন আপনি আপনার কর্মক্ষেত্রের কম্পিউটারটি ব্যবহার করেন তখন অন্যান্য কর্মকর্তারা আপনাকে অনুসরণ করতে পারে যে, আপনি আপনার কম্পিউটারে কি করছেন? তাই সচেতন থাকতে হবে প্রতিটি ক্লিক, সার্চ, ইমেইল, ব্যক্তিগত কাজ, শপিং, সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইট ভিজিটে।
কোম্পানির গুরুত্বপূর্ণ তথ্য
আপনি নিশ্চয়ই জানেন যে প্রত্যেক বিষয়েরই একটি সীমা আছে। কোম্পানির গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য খুঁজতে কম্পিউটারে অনুসন্ধান চালাবেন না। আপনার অফিসের আইটি ডিপার্টমেন্ট তথ্যের নেটওয়ার্কে প্রবেশের চেষ্টার প্রতিটি পদক্ষেপ সম্পর্কে সচেতন থাকতে পারে। এছাড়া নিজের ব্যক্তিগত তথ্যও সুরক্ষিত রাখুন। না হলে যে কোনো সময় আপনার আইডিও হ্যাক হতে পারে।
জব সাইট সার্চ
নতুন চাকরি খোঁজার জন্য আপনার কর্মক্ষেত্রের কম্পিউটারটি ব্যবহার না করাই উত্তম। এমনকি আপনার বর্তমান চাকরি নিয়ে যদি আপনার মনে অসন্তোষ কাজ করে তাও। কারণ এটি আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে।
পার্টি পরিকল্পনা, অবকাশ যাপনে ভ্রমণ, বিয়ে সংক্রান্ত বিষয়
আপনার অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা কখনোই চাইবেন না যে আপনি আপনার কাজের সময় ব্যক্তিগত কাজে ব্যবহার করেন। বিয়ে, পার্টি কিংবা ছুটিতে আপনি কি করবেন সে পরিকল্পনা অফিসে করা বাদ দিন। এসব বিষয়ের সাইট ভিজিট বা সার্চ বাদ দিয়ে আপনি যদি কাজ সংক্রান্ত চিন্তা করেন তা আপনার জন্য বেশি সুফল বয়ে আনবে।

ব্যক্তিগত ব্যবসার ওয়েবসাইট
আপনি যদি আরেকটি পার্শ্ব কাজ করার চেষ্টায় থাকেন তাহলে তা আপনার চাকরিতে হেলাফেলা ভাব আনার জন্য যথেষ্ট। একই সঙ্গে আপনি যদি দুটো চাকরি চালিয়ে যান বা চাকরির পাশাপাশি ব্যক্তিগত ব্যবসা পরিচালনা করেন তাহলে অত্যন্ত সতর্কতার সঙ্গে ‘সাইট সার্চ’ করুন এবং অবশ্যই তা আপনার কাজের ফাঁকে।
এলোমেলো সার্চিং
সাধারণভাবে এলোমেলো সার্চ করার কাজটিও অফিস ভালো চোখে দেখে না। আসলে অফিসে আপনার দায়িত্বসংশ্লিষ্ট কোনো তথ্য খোঁজার কাজটি স্বাভাবিক। কিন্তু যখন যা ইচ্ছা সার্চ দেওয়ার মাধ্যমে আপনি প্রমাণ করছেন যে অযথাই ইন্টারনেটে সার্চিং করেন আপনি। এ কাজ করতে নিশ্চয়ই বসেননি চেয়ারে। তাই ইন্টারনেটে সার্চ করতেও দরকার সচেতনতা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০২ অক্টোবর, ২০১৭ ১৫:২৯ পি.এম