President

চট্টগ্রাম: শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সাদার্ন ইউনিভার্সিটিতে ‘ইউনিভার্সিটি অ্যাক্ট, পলিসিস, অর্ডিন্যান্স অ্যান্ড রুলস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ইউনিভার্সিটির হলরুমে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বিশ্বব্যাংকের অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পরিচালিত হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেনসমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রশিক্ষক ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান ও আইকিউএসির পরিচালক অধ্যাপক এ.জে.এম নুরুদ্দীন চৌধুরী।

আইকিউএসির পরিচালক নুরুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল মোস্তফা। উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, অধ্যাপক সালেহ জহুর, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, বিভাগীয় প্রধান ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ কর্মকর্তারা।

অধ্যাপক সরওয়ার জাহান ইমপ্লিমেন্টেশন অব প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট-২০১০ এবং সাদার্ন ইউনিভার্সিটি পলিসিস সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন এবং প্রাইভেট ইউনিভার্সিটি প্রতিষ্ঠায় যারা অগ্রণী ভূমিকা রেখেছেন তাদের অবদান তুলে ধরেন। বিভিন্ন সময় প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট পরিবর্তন করা হয়েছে। প্রথম থেকে সংশোধিত সর্বশেষ আইন নিয়ে তুলনামূলক বিশ্লেষণ করেন তিনি।

তিনি বলেন, ইউনিভার্সিটি পরিচালিত হয় ইউনিভার্সিটি অ্যাক্ট, পলিসিস, অর্ডিন্যান্স অ্যান্ড রুলস এর সমন্বয়ে। তাই কর্মরত প্রত্যেকের উচিত উপরোক্ত বিষয়সমূহ সম্পর্কে সঠিক ধারণা রেখে নিজ নিজ দায়িত্ব পালন করা।

দ্বিতীয় পর্বে অধ্যাপক এ.জে.এম নুরুদ্দীন চৌধুরী ড্রাফটিং দ্যা অর্ডিন্যান্স ফর আন্ডার গ্রাজুয়েট অ্যান্ড গ্রাজুয়েট প্রোগ্রাম এবং রুলস ফর সাউন্ড একাডেমিক ম্যানেজমেন্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। পরে কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।


টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:২০ পি.এম