President

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেছে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা। শনিবার দিনব্যাপী উখিয়া উপজেলায় কুতুপালং শরণার্থী ক্যাম্পে আট শতাধিক নির্যাতি রোহিঙ্গাদের মাঝে এই ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

রোহিঙ্গা শরণাথীদের জন্য আসেনিকমুক্ত গভীর নলকূপ স্থাপন ও উদ্বোধন করেন ব্যারিস্টার নামুল হুদার সুযোগ্য কন্যা বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার জাতীয় কমিটির সদস্য এডভোকেট অন্তরা সেলিমা হুদা।


এদিকে, প্রাণ ভয়ে পালিয়ে বাংলাদেশে আসা এসব রোহিঙ্গা প্রয়োজনীয় ত্রাণ ও মানবিক সহায়তা পাচ্ছেন না। খাদ্য ও পানির তীব্র সঙ্কটে খোলা আকাশের নিচে মানবেতর দিন কাটাচ্ছে তারা।মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত সহিংসতার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা আশ্রয়ের খোঁজে পাহাড়-সমতল ও রাস্তায় রাস্তায় ঘুরছে। এমতবস্থায় বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্যোগে রোহিঙ্গাদের জন্য খাবার সামগ্রী ও বিশুদ্ধ পানির ব্যবস্থার জন্য নলকূপ স্থাপন করা হচ্ছে।

ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন তৃণমূল বিএনপির যুগ্ম মহাসচিব মো. আক্কাস আলী খান,কামাল মোরাল সহ বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চট্টগ্রাম জেলা ও সাতকানিয়ার কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ত্রাণ বিতরণ শেষে অন্তরা সেলিমা হুদা কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ও তাদের খোঁজ খবর নেন।

এ বিষয়ে এডভোকেট অন্তরা সেলিমা হুদা টাইমস ওয়ার্ল্ডকে বলেন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্যোগে নির্যাতির ও অসহায় রোহিঙ্গাদের মাঝে শুকনো খাবার, জুস,মশারী, খাবার স্যালাইন ও ক্যাম্পে স্থায়ী ভাবে পানি সমস্যা দুরিভূত করার জন্য আর্সেনিক মুক্ত নলকুপ স্তাপনের কাজ ইতোমধ্য শুরু হয়েছে। এ ছাড়াও স্যানিটেশন ও প্রয়োজনীয় চিকিৎসা সেবা কার্যক্রম অচিরেই শুরু করা হবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৩৮ পি.এম