President

মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি।
সোমবার আরটিভি’র পক্ষ থেকে কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে রান্না করা ও শুকনো খাবারসহ বিভিন্ন ত্রাণসামগ্রী সেনাবাহিনীর মাধ্যমে বিতরণ করা হয়।
রোহিঙ্গা ক্যাম্পে মোতায়েন সেনাবাহিনীর হাতে এ ত্রাণ হস্তান্তর করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ও আরটিভি অনলাইনের প্রধান সম্পাদক সৈয়দ আশিক রহমান।
এসময় ত্রাণ কার্যক্রমের দায়িত্বে থাকা কক্সবাজারের জিওসি মেজর জেনারেল মাকসুদ জানান, সেনাপ্রধানের নির্দেশে ফ্রি মেডিকেল টিম আজ (সোমবার) থেকে রোহিঙ্গা ক্যাম্পে বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিচ্ছে।
তিনি বলেন, সরকারের সিদ্ধান্তের ফলে রোহিঙ্গাদের আবাসন ও ত্রাণ বিতরণে শৃঙ্খলা ফেরাতে কাজ করছেন সেনা সদস্যরা। এখন সেনাবাহিনীর পক্ষ থেকে ১০টি মেডিকেল টিম রোহিঙ্গাদের সেবা দেবে।
মিয়ানমার থেকে পালিয়ে এসে প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আশ্রয় নিয়েছে। বিপুল সংখ্যক এ মানুষের আবাসন ও ত্রাণসামগ্রী বিতরণে এরইমধ্যে সরকার সেনাবাহিনীকে দায়িত্ব দিয়েছে।

আরটিভির পক্ষ থেকে নিয়ে যাওয়া ত্রাণসামগ্রীও সেনাবাহিনীর হাতে তুলে দেয়া হয়। আরটিভির পক্ষ থেকে কক্সবাজারের বালুখালী শরণার্থীক্যাম্পের সাড়ে চার হাজার রোহিঙ্গার মধ্যে রান্না করা খাবারসহ, চাল ও আলু বিতরণ করা হয়।
এসময় আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান বলেন, দেশের মানুষ ও দেশের বিভিন্ন সমস্যায় পাশে এসে দাঁড়ায় আরটিভি। তারই ধারাবাহিকতায় রোহিঙ্গাদের জন্যও ত্রাণসামগ্রী নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। আগামীতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
এতদিন রোহিঙ্গাদের ত্রাণ তৎপরতায় বিশৃঙ্খলা থাকলেও, এখন টেকনাফ ও উখিয়ার শরণার্থীদের মাঝে স্বাস্থ্য সেবা ও আবাসনে শৃঙ্খলা ফিরেছে। তবে, এ বিপুল পরিমাণ শরণার্থীদের যারা ত্রাণ দিতে চান, তাদের সেনাবাহিনীর সহায়তা নিতে আহ্বান জানানো হয়েছে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ২২:১৩ পি.এম