President

শাকিব-শুভশ্রীর ‘চালবাজ’ ছবিটির শুটিং নিয়ে শুরু থেকেই বেশ জটিলতায় পড়েছিল ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান। এরপর বেশকিছু দিন আগে সেন্ট্রাল লন্ডনের বিভিন্ন লোকেশনে ছবিটির শুটিং শুরু হয়। আর শুটিংয়ের বিভিন্ন স্থিরচিত্র ফেসবুকে ছড়িয়ে পড়লেই চোখে পড়ে ছবিগুলো নিয়ে সাধারণ মানুষের আগ্রহ। এদিকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত টানা শুটিং হবে। মোট ১৮ দিনের শুটিং। দ্বিতীয় ধাপে ভারতের রামুজি ফিল্ম সিটি ও বাংলাদেশের লোকেশনে ছবির বাকি অংশের কাজ হবে।

‘চালবাজ’ ছবিটি পরিচালনা করছেন বাংলাদেশের অনন্য মামুন ও ভারতের জয়দীপ মুখার্জি। এর আগে জয়দীপের পরিচালনায় দুইটি সিনেমা দেখা গেলেও অনন্যর সঙ্গে প্রথমবার কাজ করছেন শাকিব। এই সিনেমায় শুভশ্রী গাঙ্গুলিকে দেখা যাবে শাকিবের নায়িকা হিসেবে। ‘চালবাজ’ সিনেমাটির শুটিং শুরুর কথা ছিল জুন মাসে। সে অনুসারে শাকিব’সহ পুরো টিম লন্ডনে যায়। কিন্তু বেশ কিছু জটিলতার কারণে ফের তাদের দেশে ফিরে আসতে হয়।

কলকাতার সিনে ফেডারেশনের (ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া) শিল্পী ও কলাকুশলীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিলে ‘সিনেমা শিল্পের ভাবমূর্তি নষ্ট করবে’ বলে এস কে মুভিজের এক মামলার প্রেক্ষিতে গত ৭ সেপ্টেম্বর অন্তর্র্বতীকালীন নির্দেশে এ কথা জানিয়েছেন কলকাতা হাইকোর্ট। কলকাতার একটি গণমাধ্যমের বরাত দিয়ে এমনটাই জানা গেছে।

গত জুন মাসে লন্ডনে ‘চালবাজ’ ছবির শুটিং আটকে দেওয়ার অভিযোগ ওঠে সিনে ফেডারেশনের বিরুদ্ধে। আর মধ্য পথে শুটিং বন্ধ করে কার্যত বাধ্য হয়েই কলকাতা ফিরে আসতে হয় প্রযোজক, ছবির কলাকুশীলব ও টেকনিশিয়ানদের।

ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের (পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মন্ত্রী অরূপ বিশ্বাসের ভাই) বিরুদ্ধে একাধিক অভিযোগ ওঠে। তিনি যদিও সেসব অভিযোগ অস্বীকার করেন। পাল্টা দোষারোপ করেন প্রযোজক সংস্থাকে। ফেডারেশনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করে প্রযোজক সংস্থা। গতকাল (৭ সেপ্টেম্বর) ছিল সেই মামলার শুনানি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:০২ পি.এম