President

সম্পর্কের প্রথম প্রথম যৌনতায় অনেক আগ্রহ থাকলেও ইদানীং স্ত্রী একেবারেই আগ্রহ হারিয়ে ফেলেছেন। বিষয়টি বেশ ভাবাচ্ছে আপনাকে। কিছুতেই বুঝতে পারছেন না এর কারণে কী আপনি দায়ী নাকি আপনার স্ত্রীর বয়স বেড়ে গেছে। অথবা ভেবে নিচ্ছেন, ব্যস্ততার কারণেই আপনার স্ত্রী আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন।

দীর্ঘ সম্পর্কের ক্ষেত্রে পুরুষের আগে নারীরাই যৌনতায় আগ্রহ হারিয়ে ফেলেন। ন্যাশনাল সার্ভে অব সেক্সুয়াল অ্যাটিচিউড অ্যান্ড লাইফ স্টাইলের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। যদিও বিষয়টি হয়তো আগেই জানা ছিল অনেকেরই। কিন্তু এর পেছনের কারণটা কি জানা আছে?

সামাজিক রক্ষণশীলতার কারণে নারীরা মুখ ফুটে যৌনতার কথা কখনোই সঙ্গীকে বলেন না। অনেক বছর সংসার করার পর যখন কয়েক সন্তান থাকে, তখনও স্বামী-স্ত্রীর মধ্যে যৌনতা নিয়ে আলাপ হয়না সাধারণত। গবেষকরা জানিয়েছেন এক বছর বা তার অধিক সময়ের সম্পর্কের ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয়। এর পেছনের কারণও জানিয়েছেন গবেষকরা। তারা জানিয়েছেন একঘেয়ে যৌন জীবন, নারীদের অর্গাজমের ব্যাপারে সঙ্গীর উদাসীনতাই যৌনতায় আগ্রহ কমে যাওয়ার জন্য দায়ী।

তাহলে এক্ষেত্রে কী করণীয়? বয়স বেড়েছে তাই যৌনতায় আগ্রহ কমে গেছে, এমনটা ভাবার কোনো কারণ নেই। বরং পুরুষ সঙ্গীর উচিত সঠিক কারণটি বের করা। আপনার সঙ্গী যৌনতা উপভোগ করছেন কিনা তা জানার চেষ্টা করুন। দুজনে কথা বলে সমস্যার সমাধানের চেষ্টা করুন। কারণ দীর্ঘমেয়াদী সুন্দর দাম্পত্যের জন্য যৌন জীবন স্বাভাবিক থাকা জরুরী। টেলিগ্রাফ

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৪২ পি.এম