President

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য কার্গো বিমানে করে ৪০ টন ত্রাণ পাঠিয়েছে ইরান। শুক্রবার বিকেলে এই ত্রাণ সামগ্রী গ্রহণ করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী ও চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল। বিষয়টি নিশ্চিত করেছেন ইরান দূতাবাসের গণমাধ্যম ও গণযোগাযোগ কর্মকর্তা খন্দকার মো. মাহফুজুল হক।

ত্রাণ সামগ্রী নিয়ে আসেন ইরানের ডেপুটি মিনিস্টার ইব্রাহিম রহিমপুর ও সংসদ সদস্য চেরারাণী। ৪০ টন ত্রাণের মধ্যে রয়েছে বিছানা, তাবু, কম্বল, বিস্কুট, শুকনো খাবার ও ওষুধ। ত্রাণ সামগ্রী হস্তান্তর করে ইরানের ডেপুটি মিনিস্টার বলেন, নির্যাতিত রোহিঙ্গাদের জন্য সামান্য ত্রাণ পৌঁছে দিতে পেরে ইরান অত্যন্ত আনন্দিত। আর রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন, আজ বিশ্বের মুসলমানরা ঐক্যবদ্ধ হতে চলছে। ত্রাণ পৌঁছে দিয়ে এই বার্তাই দিতে চাই। ইরান যেকোন নির্যাতিত জাতির সাথে আছে, ভবিষ্যতেও থাকবে। ইরানের পক্ষ থেকে আপাতত ৪০ টন ত্রাণ পাঠানো হলো। পর্যায়ক্রমে আরো ত্রাণ আসবে।

ত্রাণ সামগ্রী হস্তান্তর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আব্বাস দিহনেভিসহ দূতাবাসের কর্মকর্তারা। এই ত্রাণ সামগ্রী আগামীকাল শনিবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হবে।এর আগে গেলো বৃহস্পতিবার ৭ সেপ্টেম্বর ত্রাণ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের অনুমতি চেয়ে আবেদন করে ইরান দূতাবাস।

ছবি: আকমাল হোসেন

এদিকে ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, মিয়ানমারে নৃশংসতার শিকার রোহিঙ্গা মুসলমানদের কাছে ত্রাণ সামগ্রী পাঠানোর প্রস্তুতি শেষ হয়েছে।
সংস্থাটির কর্মকর্তা মোর্তজা সালিমি বলেছেন, প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে রোহিঙ্গাদের সহযোগিতার জন্য কমিটি গঠন করা হয়েছে এবং ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য মিয়ানমার সরকার, আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মিয়ানমার সরকারের অনুমতি পেলেই সেখানে ত্রাণ পৌঁছে দেয়া হবে।

ছবি: আকমাল হোসেন

ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনেয়ী ও প্রেসিডেন্ট হাসান রুহানি রোহিঙ্গাদের ওপর হত্যা-নির্যাতনের নিন্দা জানিয়ে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় রোহিঙ্গা গণহত্যা বন্ধের জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বানের পাশাপাশি বিশ্বব্যাপী ব্যাপক কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১৫ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৫০ পি.এম