President

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের বিশ্ব একাদশের বিপক্ষে মাঠে নামছে পাকিস্তান একাদশ।

মঙ্গলবার সন্ধ্যায় তিন ম্যাচ টি২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। একই মাঠে ১৩ এবং ১৫ সেপ্টেম্বর আরও দুটি টি২০ ম্যাচ রয়েছে।

বিশ্ব একাদশের স্কোয়াডে থাকা তারকা ক্রিকেটারদের মধ্যে রয়েছেন- ফাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, তামিম ইকবাল, জর্জ বেইলি, পল কলিংউড, বেন কাটিং, ডেভিড মিলার, গ্রান্ট এলিয়ট, টিম পেইন, থিসারা পেরেরা, ইমরান তাহির, ড্যারেন স্যামি, মরনে মরকেল ও স্যামুয়েল বদ্রি।

অন্যদিকে পাক স্কোয়াডে রয়েছেন- সরফরাজ আহমেদ, ফখর জামান, আহমেদ শেহজাদ, বাবর আজম, শোয়েব মালিক, উমর আমিন, ইমাদ ওয়াসিম, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলি, আমের ইয়ামিন, মোহাম্মদ আমির, রুম্মান রইস, উসমান খান, সোহেল খান।

এই ম্যাচের মধ্য দিয়ে নিজেদের ঘরের মাঠে বেশ কয়েকজন পাকিস্তানি ক্রিকেটারের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হতে যাচ্ছে। এদের মধ্যে উল্লেখযোগ্য, হাসান আলি, শাদাব খান, রুম্মান রইস, ফখর জামান, উসমান খান, মোহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, আমের ইয়ামিন ও উমার আমিন।

এছাড়া কন্যা সন্তান হওয়ার জন্য ইংল্যান্ডে অবস্থান করা মোহম্মদ আমির যদি তিন ম্যাচের কোনো ম্যাচে নামেন তবে তারও ঘরের মাঠে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হবে।

তবে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট এত সহজে ফেরেনি। ২০০৯ সালের মার্চে পাকিস্তানে শ্রীলংকান ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলা চালানোর পর পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট অঘোষিত নির্বাসনে যায়।

এরপর গত সাড়ে আট বছর ধরে দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর চেষ্টা করেছে পাকিস্তান। এর মধ্যে আফগানিস্তান আর জিম্বাবুয়ে কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে সংক্ষিপ্ত সফর করলেও আইসিসি ম্যাচ অফিসিয়াল না পাঠানোয় স্বীকৃতি মিলেনি সেই সফরের।

সর্বশেষ পাকিস্তানের টি২০ টুর্নামেন্ট পিএসএল (পাকিস্তান সুপার লিগ) দিয়েই সফলতার সূচনা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সর্বশেষ অনুষ্ঠিত পিএসএলের ফাইনালটি নানা বাধা আর হুমকির মুখেও লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আয়োজন করতে সক্ষম হয় পাকিস্তান।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৪৩ পি.এম