President

চট্টগ্রাম বিশ্বববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেনীতে অনলাইন ভর্তি কার্যক্রম ও আবেদন প্রক্রিয়ার শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইন্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাস রুমে এই প্রক্রিয়ার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরী।

তিনি বলেন,ডিজিটাল বাংলাদেশের রুপকল্প বাস্তবায়নের লক্ষ্যে ও দেশের বিভিন্ন প্রান্তের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের কষ্ট লাগব ও অর্থ সাশ্রয়ের জন্য আমাদের ভর্তির আবেদন প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

ডেপুটি রেজিস্টার (তথ্য) ফরহাদ হোসেন খানের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন উপ -উপাচার্য ড.শিরীণ আখতার, রেজিস্টার (ভারপ্রাপ্ত) ড. কামরুল হুদা,ঢাবির অনলাইন ভর্তি কমিটির সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ,হলের প্রভোস্টবৃন্দ ও বিভাগসমূহের সভাপতিবৃন্দ।
জানা যায়,২০১৬-১৭ শিক্ষাবর্ষ পর্যন্ত ১০টি ইউনিটের মাধ্যমে এসএমএস ভিত্তিক ভর্তির আবেদন কার্যক্রম চালু ছিল।২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির কারিগরি সহযোগিতায় মাত্র ৪ টি ইউনিটেন মাধ্যমে ৮ টি অনুষদের অধীনে ৪৬ টি বিভাগ ও ৫ টি ইনিস্টটিউটে ৪১৮৯ টি সাধারণ ও ৭৩৫ টি কোটাসহ সর্বমোট ৪৯২৪ টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম সম্পন্ন করা হবে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুর ২টা থেকে শুরু হওয়া অনলাইনে ভর্তির আবেদনপত্র পূরণ করা যাবে ৪ অক্টোবর রাত ১২টা পর্যন্ত । আর পরীক্ষার ফি জমা দেয়া যাবে ৫ অক্টোবর পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইন আবেদন ফি রাষ্ট্রয়ত্ত জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের যেকোনো শাখায় ৪৭৫ টাকা আবেদন ফি এবং ব্যাংক অনলাইনের সার্ভিস চার্জ হিসেবে ৯০ টাকা জমা দিতে হবে।

এ বছর নতুন বিভাগসহ ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট ১৩৩ টি আসন টি বৃদ্ধি করা হয়েছে। নতুন অনুমোদন প্রাপ্ত কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে বাংলাদেশ স্টাডিজ বিভাগে ৫০টি সাধারণ আসন, সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে ৩০টি করে সাধারণ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

উচ্চ মাধ্যমিকের (বিজ্ঞান গ্রুপ ) শিক্ষার্থীরা A ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ,জীববিজ্ঞান অনুষদ ও ইন্জিনিয়ারিং অনুষদভুক্ত সকল বিভাগ/ ইনিস্টটিউটে আবেদন করার সুযোগ পাবে।উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরা B ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ/ ইনিস্টটিউটে আবেদন করার সুযোগ পাবে।উচ্চ মাধ্যমিকের (ব্যবসায় শিক্ষা গ্রুপ) শিক্ষার্থীরা C ইউনিটের মাধ্যমে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগে আবেদন করার সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিকের (সকল গ্রুপ) শিক্ষার্থীরার D ইউনিটের মাধ্যমে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ,আইন অনুষদভুক্ত আইন বিভাগ,শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল অ্যাডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ,ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ) জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ ) আবেদন করার সুযোগ পাবে।

চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬, ২৭, ২৮, ২৯ অক্টোবর যথাক্রমে 'সি', 'ডি', 'বি' ও 'এ' ইউনিটের পরীক্ষা সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে। এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। এছাড়া কোনো ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। ভর্তির বিস্তারিত তথ্য http://­admission.eis.cu.ac.b­d/ ওয়েবসাইট থেকে জানা যাবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১২ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৩৭ পি.এম