President

মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বী এবং সেনাবাহিনীর বর্বরতায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাইলামা।

রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, মহামতী গৌতম বুদ্ধ অবশ্যই মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের সহায় হতেন। খবর এনডিটিভির।

দালাইলামা বলেন, যারা রোহিঙ্গাদের আক্রমণ করছে, তাদের মনে রাখা উচিত- এই পরিস্থিতিতে বুদ্ধ অবশ্যই দরিদ্র রোহিঙ্গা মুসলমানদের সহায় হতেন।

রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতার ঘটনায় আগের দিন শনিবারও হিমাচল প্রদেশে সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করেন দালাইলামা।

এদিন তিনি রোহিঙ্গাদের ওপর হামলাকারীদের গৌতম বুদ্ধের পথ অনুসরণের আহ্বান জানান।

গত ২৫ আগস্ট ভোররাত থেকে রাখাইন রাজ্যে সীমান্তরক্ষী পুলিশের (বিজিপি) ওপর হামলায় ১২ জন নিরাপত্তা সদস্য নিহত হন। মিয়ানমান সরকার এ হামলার জন্য আরসাকে দায়ী করে। এ ঘটনার পর মিয়ানমারের সরকারি বাহিনী রাখাইনে বিতাড়ন অভিযান শুরু করে। তারা রোহিঙ্গাদের গ্রামগুলোতে হানা দিয়ে সাধারণ মানুষকে লক্ষ্য করে নির্বিচারে গুলিবর্ষণ করে এবং দুই হাজার ৬০০ বাড়িঘর পুড়িয়ে দিয়েছে বলে মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ।

জাতিসংঘ জানিয়েছে, সেনা অভিযানে রাখাইনে এ পর্যন্ত এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। আর প্রাণ বাঁচানোর জন্য গত দুই সপ্তাহে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী প্রতিবেশী দেশের রাখাইন রাজ্যে যে হত্যা-নির্যাতন চলছে তাকে গণহত্যা বলে আখ্যা দিয়েছেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১১ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩২ পি.এম