President

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও গনিত বিভাগের প্রথিতযশা শিক্ষক প্রফেসর ড. মো. ফজলি হোসেন আর নেই। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)

রোববার (১০ আগস্ট) রাত আনুমানিক ৯.৩০ টার সময় চট্টগ্রাম শহরস্থ সিএসসিআর হাসপাতালে শেষ নিঃশেষ ত্যাগ করেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

আজ সোমবার (১১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।

পারিবারিকসূত্রে জানা যায়, তিনি দীর্ঘ দিন ধরে দূরারোগ্য ব্যাধিতে ভুগছিলেন।

জানা যায়, গনিত শাস্ত্রের এ মহান দিকপাল ২০০১-২০০২ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, সিনেট, বিজ্ঞান অনুষদের ডিন, হলের প্রভোস্ট, গণিত বিভাগের সভাপতিসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তাছাড়াও তিনি বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সেকশন ৩ এর সভাপতিসহ অনেক বছর বাংলাদেশ বিজ্ঞানজীবী সমিতির কার্যকরী কমিটির সদস্য ছিলেন ।

বাহান্নর এই ভাষা সৈনিক ১৯৫৭ সনে ডাকসুর জিএস ছিলেন। এবং১৯৬৮ সনে চ.বি.গণিত বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র, ৩ কন্যা, অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা ও প্রক্টর জনাব মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, এ প্রতিথযশা শিক্ষকের মৃত্যুতে দেশ ও জাতি একজন বরেণ্য শিক্ষক ও গবেষককে হারালো।

এদিকে প্রয়াত শিক্ষক ফজলি হোসাইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ সোমবার বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের ক্লাস বাতিল করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এস এম আকবর হোছাইন।তিনি বলেন, ক্লাস বাতিল করা হলেও, পূর্ব নির্ধারিত পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১১ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:২৬ পি.এম