President

হারিকেন ইরমা ফ্লোরিডার দক্ষিণ ও পশ্চিম উপকূল লণ্ডভণ্ড করে আঘাত হেনেছে মূল ভূখণ্ডে। ইরমার তাণ্ডবে ফ্লোরিডায় ৩ জনের মৃত্যু হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রকোপে মিয়ামির বাণিজ্যিক এলাকা ২ ফুট পানিতে তলিয়ে গেছে।

পশ্চিম উপকূলের কাছাকাছি অবস্থিত মার্কো আইল্যান্ডে ইরমার আঘাতে ভূমিধস হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এর আগে যাত্রাপথে হারিকেনটি ফোর্ট মায়ার্সকেও বিধ্বস্ত করে এসেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)-এর সর্বশেষ তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ইরমা ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে। ক্যাটাগরি ৪ থেকে নেমে আপাতত সেটি ক্যাটাগরি ৩ বা ২ পর্যায়ে আছে।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জ ও কিউবায় তাণ্ডব চালানোর পর স্থানীয় সময় রোববার সকালে ঘণ্টায় ১২০ মাইল বেগে ঘূর্ণিঝড় ইরমা আঘাত হানে ফ্লোরিডার দক্ষিণ উপকূলে। ওই সময় সাড়ে ৪ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করা হয়। এরপর কিছুটা শক্তি হারিয়ে ভারী বৃষ্টিপাতসহ তা এখন ফ্লোরিডার মূল ভূখণ্ডের ওপর দিয়ে যাচ্ছে।

গত এক শতাব্দীর মধ্যে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ভয়াবহতম এ হারিকেনে এখন পর্যন্ত ২৮ জনের প্রাণহানি হয়েছে।ঘূর্ণিঝড়-হারিকেন-ইরমা

ঘূর্ণিঝড়টি বর্তমানে আরও দুর্বল হয়ে ঘণ্টায় ১১০ মাইল বেগে ট্যাম্পা উপকূলের দিকে ধাবিত হচ্ছে। এটি স্থানীয় সময় মঙ্গলবার পর্যন্ত হারিকেনে রূপ নিয়ে ফ্লোরিডার স্থলভূমি এবং দক্ষিণ-পশ্চিম জর্জিয়া অতিক্রম করবে।

ঝড়ের কারণে ৬৩ লাখ লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বিদ্যুৎবিহীন হয়ে আছে ফ্লোরিডার ৩৪ লাখেরও বেশি ঘরবাড়ি ও স্থাপনা।

পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জরুরী ভিত্তিতে ত্রাণ সহায়তার অনুমোদন দিয়েছেন তিনি। এছাড়াও লুটতরাজ ঠেকাতে অঙ্গরাজ্যের বিভিন্ন শহর ও কাউন্টিতে রাতের বেলা কারফিউ জারি করা হয়েছে।চ্যানেল আই

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১১ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৩২ এ.ম