President

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ করেছে চট্টগ্রামের শিয়া মুসলিমরা।

রোববার বিকাল ৫.৩০এ হালিশহর বি ব্লকের এস ক্লাব মোড়ে অনুষ্ঠিত এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে শিয়া ইয়ুথ অ্যাসোসিয়েশন -চিটাগং।

‘মুসলিমস আর অলসো হিউমেন’, ‘রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে মিয়ানমারে ফিরিয়ে নিন’ ইত্যাদি দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে কয়েকশ শিয়া নরনারী মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধন চলাকালীন বিক্ষোভ সমাবেশে যোগ দেয় শত শত সুন্নি মুসলিম ও বিবেকবান ভিন্ন ধর্মাবলম্বীও।

সমাবেশে বক্তারা বলেন, মিয়ানমারের প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ রাখাইন রাজ্য নিয়ে আন্তর্জাতিক মহলে যে নোংরা খেলা চলছে, তার নির্মম বলি হচ্ছে নিরীহ রোহিঙ্গা মুসলিমরা। মিয়ানমার সেনাবাহিনীকে মুসলিম নিধনে অস্ত্র দিচ্ছে ফিলিস্তিনিদের রক্তে হাত রাঙানো ইসরায়েল।

অন্যদিকে ভারত থেকে রোহিঙ্গাদের বিতাড়িত করছে গুজরাটে মুসলিম হত্যায় অভিযুক্ত মোদীর সরকার। মার্কিন সাম্রাজ্যবাদের নির্দেশনায় মানবতার বুলি আওড়ানো জাতিসংঘ কার্যত নীরব। মুসলিমদের মাঝে অনৈক্য তৈরির ওয়াহাবি চক্রান্ত ফিলিস্তিন, বসনিয়া, কাশ্মীর, মিয়ানমারসহ সারা বিশ্বে মুসলমানদের নির্যাতিত হবার পথ তৈরি করছে।’

রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশ সরকারের উদারতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বক্তারা আরো বলেন, ‘অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো আমাদের জন্য ওয়াজিব। তবে মানবিক অনুভূতি কাজে লাগিয়ে বাংলাদেশসহ এশিয়ায় জঙ্গিবাদ বিস্তারের মাধ্যমে জায়নবাদী ও সাম্রাজ্যবাদী ‘ইসলামোফেবিয়া পলিটিক্স’ যাতে সফল না হয়, সেজন্য রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কূটনৈতিক চাপ অব্যাহত রাখা জরুরি।’

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- হুজ্জাতুল ইসলাম মাওলানা আমজাদ হোসাইন, শিয়া নেত্রী সাইয়্যেদা রাইসা ফাতেমা, ইমাম রেজা (আ.) কালচারাল অ্যান্ড এডুকেশনাল সেন্টারের সদস্য মেহেদি হোসাইন চৌধুরী, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ’র সহ-সম্পাদক জুবায়ের জুয়েল, ইমাম আলী (আ.) পাঠাগার -হালিশহরের সদস্য মোহাম্মাদ আলী, হায়দার হোসাইন, মো. জাহাঙ্গীর, মো. আলমগীর, মো. পারভেজ, মো. আব্বাস, আয়োজন সংগঠনের সভাপতি সাইয়্যেদ আলি রেজা রেজাভী, সদস্য আজিম রুদবী, মো. রাব্বি, জহিরুল আলম জুয়েল, মোহাম্মাদ ইমরান, মোহাম্মাদ ইরফান, আরিফ হোসাইন, জাকির হোসাইন প্রমুখ।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৪৮ পি.এম