President

দোহার থেকে: উজান থেকে নেমে আসা ঢল ও বৃষ্টির পানিতে দেশের ১৬টি জেলার ৫৯টি উপজেলা এখন বন্যাকবলিত। এসব দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও খাবারের তীব্র সংকট চলছে। চাহিদা পরিমাণ ত্রাণ পাচ্ছেনা দুর্গত মানুষেরা। এমতবস্থায় ২ সেপ্টেম্বর সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। তবে ঈদের আনন্দ ছুয়ে দিতে পারেনি বন্যা দুর্গত এসমব মানুষের মনে।

এদিকে ঈদের দ্বিতীয় দিন থেকে বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ান বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সদস্য, ব্যারিস্টার নাজমুল হুদা-র' সুযোগ্য কন্যা এ্যাড: অন্তরা সেলিমা হুদা।

গত পাঁচদিন যাবত ঢাকা জেলার দোহারের বন্যা কবলিত বিভিন্ন এলাকা ছুটেছেন এই সমাজ সেবিকা। বন্যা দুর্গতদের পাশে থেকে তাদের দুঃখ কমানো চেষ্টা করেছেন।

জানা যায়, গত পাঁচদিনে দোহারের মুকছেদপুর, সুতারপাড়া ইউনিয়নে মধুরচর সহ বিভিন্ন বন্যার্ত এলাকায় দুর্গত প্রায় কয়েক হাজার মানুষজনের মধ্যে চাল, ডাল, তেলসহ অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণ করেন অন্তরা সেলিমা হুদা।

এদিকে আজ বৃহস্পতিবার সকালে নারিশা ইউনিয়নের ধোপাবাড়ির মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় ২১৫ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন। এ ছাড়াও বিকেলে ফরিদপুরের অন্তর্গত পিয়ারানারিকেলবাড়িয়া ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় ১৮০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন।

এসময় তৃণমূল বিএনপির যুগ্ম মহাসচিব মো. আক্কাস আলী খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ব্যাপারী, আতিক বাবুল, কামাল মোরাল,মামুনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যখন বন্যার্ত দুর্গত এলাকায় মানুষ খাবারের তীব্র সংকট দিন অতিবাহিত করছে এমন সময় সমাজ সেবিকা অন্তরা সেলিমা হুদাকে পাশে পেয়ে অনেকেই আবেগে আপ্লুত হতে দেখা যায়। এসময় ত্রাণ পেয়ে এক বৃদ্ধা অন্তরা সেলিমা হুদাকে বুকে জড়িয়ে ধরেন ও তার পরিবারের জন্য দোয়া করেন।

স্থানীয়দের থেকে জানা যায়, সরকারি ও বেসরকারি ভাবে ত্রাণ তৎপরতা অব্যাহত থাকলেও বানভাসীর জন্য তা অপ্রতুল ছিল এবং বেশিরভাগ বানভাসীর ভাগ্যে তা জোটেনি। যখন মানুষ অনাহারে দিন যাপন করছেন সেখানে ঈদের দ্বিতীয় দিন থেকে অন্তরা সেলিমা হুদা দোহারের বিভিন্ন এলাকায় ঘুরে যেভাবে বন্যা দুর্গত পাশে দাঁড়িয়েছেন। তাদের মুখে হাসি ফুটিয়েছেন এমনটি অবশ্যই প্রসংশনীয়। অন্তরা সেলিমা হুদার এই কার্যক্রমে স্থানীয় অনেকের মধ্যে প্রেরণা জাগিয়েছে। বিশেষ করে নতুন প্রজন্মকে নিয়ে আগামীতে সকল দুর্যোগ মোকাবিলা করতে প্রস্তুত রয়েছেন অন্তরা সেলিমা হুদা। শুধুমাত্র ত্রাণ বিতরণ নয়, বন্যাদুর্গতদের পুনর্বাসনেও কাজ করে যাবেন দোহারের এই সমাজ সেবিকা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/এইচ কে

০৭ সেপ্টেম্বর, ২০১৭ ২১:০৭ পি.এম