President

সীমানা লঙ্ঘন ও রোহিঙ্গাদেরকে আশ্রয় এবং নির্যাতন বন্ধ না করার বিষয়ে বাংলাদেশের কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত মিয়ানমারে সাইবার হামলার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ভিত্তিক হ্যাকারগ্রুপ সাইবার ৭১।

এর আগে, মিয়ানমার প্রেসিডেন্ট অফিশিয়াল ওয়েবসাইট, তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের পর এবার মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইট ডিডস আক্রমণের শিকার।

এছাড়া রহিঙ্গা ইস্যুর সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত রাখবে এই হ্যাকার গ্রুপটি।

ইন্দোনেশিয়ার হ্যাকারদের সঙ্গে মিলে মঙ্গলবার এই হ্যাকিং গ্রুপটি মিয়ানমারের প্রেসিডেন্ট (http://www.president-office.gov.mm), তথ্য মন্ত্রণালয় (http://www.moi.gov.mm), কেন্দ্রীয় ব্যাংক (http://www.cbm.gov.mm) এবং প্রভাবশালী প্রতিষ্ঠান এম কে গ্রুপের অফিসিয়াল ওয়েবসাইটে (http://www.mkgroup.com.mm) আক্রমণ চালিয়ে সাইটগুলো বন্ধ করে দিয়েছে।

জানা যায়, মিয়ানমারে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর দেশটির সেনাবাহিনীর অভিযানের প্রতিবাদে এখন পর্যন্ত দেশটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ওয়েব সাইটে হানা দিয়েছে দেশের অন্যতম এই হ্যাকার সংগঠনটি।

এর আগে মঙ্গলবার হ্যাকার গ্রুপটি ইন্দোনেশিয়ার হ্যাকারদের সঙ্গে একজোট হয়ে মিয়ানমারের প্রেসিডেন্ট, তথ্য মন্ত্রণালয়, কেন্দ্রীয় ব্যাংক এবং প্রভাবশালী কোম্পানি এম কে গ্রুপের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাকের দাবি জানিয়েছিল।

উল্লেখ্য, ইথিকাল হ্যাকিং গ্রুপ হিসেবে বাংলাদেশে ব্যাপক পরিচিত এই হ্যাকার গ্রুপটি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:০৮ পি.এম