President

প্রতিবছরের মতো এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে টাইমস সাময়িকী। টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং অনুযায়ী এ বছরও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থানটি নিজেদের দখলে রেখেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।


তবে গত বছরের তালিকায় চার নম্বরে থাকা কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এ বছর তালিকার দু’ নম্বরে উঠে এসেছে। জানা গেছে, গত ১৩ বছরে এই প্রথমবার বিশ্বসেরার তালিকার প্রথম দু’টি স্থানেই দুই ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকার পঞ্চম স্থানটিও মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি এর দখলে।

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম দশের ছ’টিই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দখলে। তালিকার প্রথম দশে মার্কিন ও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলির আধিপত্যের মধ্যেও জায়গা করে নিয়েছে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি জুরিখ। তালিকার নয় নম্বরে রয়েছে সুইজারল্যান্ডের এই বিশ্ববিদ্যালয়টি।

এই তালিকা তৈরির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণামূলক উৎকর্ষ, মোট ছাত্রছাত্রী সংখ্যা, বিভাগ, বিদেশি ছাত্রছাত্রীর সংখ্যা ইত্যাদি আরো নানা খুঁটিনাটি দিক বিবেচনা করে দেখা হয়।

অন্যদিকে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম আড়াইশোয় কোনো ভারতীয় বিশ্ববিদ্যালয়ের নাম নেই। তবে তালিকার ২৫১ থেকে ৩০০ নম্বরের মধ্যে স্থান পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)।

এছাড়া টাইমস এর এই সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তানের কোনো বিশ্ববিদ্যালয়ের ঠাঁই হয়নি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর

০৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৫৮ পি.এম