টাইমস ওয়ার্ল্ড ডেস্ক: কলকাতা থেকে দিল্লিতে পৌঁছতে যে সময় লাগে, ততটুকু সময়েই পৌঁছানো যাবে লন্ডন! এমন কথাই জানালেন দেশটির বিমান-ডিজাইনার হুয়ান গার্থিয়া মানসিল্লা। সম্প্রতি তিনি  এমন এক উড়োজাহাজের নকশায় তৈরি করেছেন, যা দু’ঘণ্টায় পাড়ি দিতে পারবে নিউ ইয়র্ক থেকে লন্ডন।

এই দূরত্ব ৩৪৫৯ মাইল। এই হিসেব যদি কলকাতা আর লন্ডনের মধ্যে কষা যায়, তাহলে ৪৯৪৪ মাইল পাড়ি দিতে বড়জোর তিন ঘণ্টা লাগতে পারে।

জানা গেছে এই বিমান আসলে এক হাইপারজেট, যা ‘আকাশ’ দিয়ে চলে বললে ভুল হবে। এই বিমান প্রকৃতপক্ষে মহাকাশ ছুঁয়ে চলাফেরা করতে পারে। যার ফলে যাত্রীরা ফ্রী হিসেবে পাবেন মহাকাশের দৃশ্য। পৃথিবীর কক্ষপথ ছুঁয়ে চলা এই বিমান থেকে দেখা যেতেই পারে গ্রহ-তারা-উল্কা-গ্রহাণুর দল।

মানসিল্লার নকশায় দেখা গেছে, যানের ভিতরে যাত্রীরা একটি বিরাট থিয়েটারের মতো কেবিনে বসবেন। মহাকাশে পা দিয়ে যাত্রীরা খুব সামান্য সময়ের জন্য হলেও ভরশূন্যতার অভিজ্ঞতা প্রাপ্ত হবেন।

মানসেল্লা তার নকশা করা সম্ভাব্য বিমানের নাম রেখেছেন ‘দ্য প্যারাডক্সাল’। এই বিমান চালিত হবে একটি রোটারি র‌্যামজেট ইঞ্জিনের দ্বারা, যা এক বিশেষ উচ্চতায় পৌঁছে একটি রকেটে পরিণত হবে।

রোটারি র‌্যামজেট ইঞ্জিন তাকে ৬০,০০০ ফিট উচ্চতা পর্যন্ত নিয়ে যাবে। তার পরেই এর ইঞ্জিনে তরল অক্সিজেন ভরে দেওয়া হবে। তখন থেকেই এই বিমান সুপারসনিক গতিবেগ প্রাপ্ত হবে বলে জানিয়েছেন মানসেল্লা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ হায়াত/ আশা/এস এস/ ৩রা জানুয়ারী, ২০১৭