অনির্দিষ্টকালের জন্য সারাদেশে ধর্মঘট ডেকেছেন স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলারি মালিক সমিতি।

বৃহস্পতিবার ঢাকায় একটি স্বর্ণর দোকানে অভিযান চালানো পরই তার প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেন স্বর্ণ ব্যবসায়ীর নেতারা।
নেতারা বলছেন, দেশজুড়ে প্রতিটি জুয়েলারি শোরুম বা দোকানে এই ধর্মঘট এখন থেকেই চলবে। সমিতির সদস্য এবং সিরাজ জুয়েলার্সের মালিক দেওয়ান আমিন ইসলাম গণমাধ্যমকে এর সত্যতা নিশ্চিত করে বলেন, এরইমধ্যে সব দোকান বন্ধ হয়ে গেছে।

সমিতির সহ সভাপতি এনামুল হক খান গণমাধ্যমকে জানান, এনবিআর এর সঙ্গে আমাদের কথা ছিল আর কোনো অভিযান হবে না। কিন্তু আজ আমিন জুয়েলার্সে অভিযান হয়েছে। এভাবেই অন্য দোকানগুলোতেও অভিযান হতে পারে আশঙ্কা থাকায় এ ধর্মঘটের ডাক দিয়েছি।
এদিকে ঢাকা নিউ মার্কেটের একজন স্বর্ণ ব্যবসায়ী ‘মাধুরী জুয়েলার্স’ এর রাজিব পাল জানান, এই ঘোষণার পর পরেই বিকাল পাঁচটার দিকে নিউ মার্কেটের সব স্বর্ণের দোকান বন্ধ করে দেয়া হয়।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর গত কয়েকদিনে দু’দফায় অভিযান চালিয়ে বনানী ধর্ষণ মামলার প্রধান আসামির পরিবারের মালিকানাধীন আপন জুয়েলার্স এর পাঁচটি বিক্রয় কেন্দ্র বন্ধ করে দেয়।
বাংলাদেশের শুল্ক গোয়েন্দারা তখন বলেছিলেন, আপন জুয়েলার্সের কর্ণধাররা জব্দকৃত সাড়ে ১৩ মন স্বর্ণ এবং ৪২৭ গ্রাম হীরার বৈধ কাগজ দেখাতে পারেননি। তবে এতে করে অন্য স্বর্ণ ব্যবসায়ীদের আতংকিত হওয়ার কোনো কারণ নেই বলে কর্মকর্তারা জানিয়েছিলেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এ আর/এস আর/আইএস/ ১৮ মে ২০১৭