হাকিকুল ইসলাম খোকন, নিউইয়র্ক :আবহমান বাংলার ঐতিহ্যের স্মারক পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ আমাদের ঐতিহ্য অনুসন্ধানে প্রাণিত ও সত্য সুন্দরের অবগাহনে উদ্বুদ্ধ করে। আমাদের জাতীয় জীবনে বর্ষবরণ আনন্দের বার্তা বহন করে। লেখকদের লেখায় ফুটে ওঠে আবহমান বাংলার প্রতিচ্ছবি।

প্রবাসেও লেখকরা দেশ-মাতৃভ‚মির টানে, শিকড়ের টানে ঐতিহ্যের দর্পন খোঁজেন ব্যস্ত জীবনের পথ চলায়।

গত ১লা বৈশাখ (১৪ এপ্রিল) শুক্রবার বিকেলে নিউইয়র্কের সামাজিক সংগঠন স্বদেশ ফোরামের আয়োজনে বাংলা বর্ষবরণ ১৪২৪ উদ্যাপনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।

জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বদেশ ফোরামের সভাপতি কবি অবিনাশ চন্দ্র আচার্য ও স্বদেশ ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট সুফিয়ান আহমদ চৌধুরীর উপস্থাপনা ও পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিশু সাহিত্যিক হাসানুর রহমান ও বিশিষ্ট কবি তমিজউদ্দিন লোদী।

কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন মোখলেসুর রহমান, শাহীন ইবনে দিলওয়ার, সুফিয়ান আহমদ চৌধুরী, এবিএম সালেহউদ্দিন, জুলি রহমান, পপি চৌধুরী, শামীম আরা আফিয়া, মেহের চৌধুরী, মামুন জামিল, মিশুক সেলিম, রওশন হাসান, আব্দুল আজিজ, নুরুল মোস্তফা রইসী, শফিউল ইসলাম শফি, আবুল বাসার, অধ্যাপক সুধীর দাস, এডভোকেট এমাদউদ্দিন, কাজী জামান, সাবিহা তারিন, শিবতোষ চক্রবর্তী, আব্দুর রব, তালিব পান্না খান, আব্দুল জলিল, আহমেদ শামসুদ্দিন কুটি, সুবোধ পাল, রবীন্দ্রনাথ সরকার, গৌছুল ইসলাম রুহেল, নুসরাত চৌধুরী ও কুতুব আলী।

অনুষ্ঠানের শুরুতে কবি মোখলেসুর রহমানের ‘সূর্যস্নানে আশাদের বাড়ি’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠান শেষে উপস্থিত সবাইকে মিষ্টি মুখে আপ্যায়ন করা হয়।

স্বদেশ ফোরামের আগামী অনুষ্ঠান সাহিত্য সভা আগামী ২২ মে সোমবার বিকেলে। সাহিত্য সভায় অংশগ্রহণ করতে আগ্রহী কবি, ছড়াকার ও লেখকদের স্বদেশ ফোরামের সাধারণ সম্পাদক সুফিয়ান আহমদ চৌধুরীর সাথে যোগাযোগ করে নাম তালিকাভ‚ক্তি করার সবিনয় অনুরোধ জানানো হয়েছে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/নীরব/এ আর/হায়াত/ ১৬ এপ্রিল ২০১৭