এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও জেলার বিভিন্ন উপজেলা-ইউনিয়নে চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে-প্রান্তরে যেদিকে চোখ যাচ্ছে হলুদ রঙ্গের সরিষা ফুলের চোখ ধাঁধাঁনো বর্ণিল সমারোহে হৃদয়-মন তৃপ্ত হয়ে যাচ্ছে। আর মৌমাছিসহ বিভিন্ন পোকা-মাকড়, পাখির গুণগুণ শব্দে ফুলের রেণু থেকে মধু সংগ্রহের দৃশ্য সত্যিই যেন মনোমুগ্ধকর।

গত বছর প্রকৃতির বৈরিতার কারণে বিভিন্ন উপজেলায় ধানের ব্যাপক ক্ষতি হলেও দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা মাঠে রবি শস্যের আগাম চাষ করেছেন। কৃষকরা আগাম জাতের সরিষা বীজ বপন করায় এ সম্ভাবনার কারণ বলে জানান তারা।

চলতি রবি মৌসুমে এখন পর্যন্ত কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ হানা না দেওয়ায় এবং সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় বাম্পার ফলনের সম্ভবনা দেখা দিয়েছে। কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পারলে এবং বিক্রয় মূল্য ভালো পেলে পূর্বেকার ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

ঠাকুরগাঁও জেলা সদরের তেলিপাড়ার কৃষক এবারউদ্দীন জানান, গতবছর একবিঘা জমিতে সরিষা চাষ করে তেমন লাভবান না হলেও এবছর অনুকূল আবহাওয়ায় ভালো ফলনের মাধ্যমে অধিক মুনাফা অর্জিত হবে বলে আশা করছি। শুরুর দিকে পোকামাকড়ের আক্রমণ থাকলেও কৃষি অফিসের যথাযথ পরামর্শ ও প্রত্যক্ষ কারিগরি সহযোগিতার কারণে সরিষাক্ষেত অনেকটা রোগ-বালাই মুক্ত রাখা সম্ভবপর হয়েছে। ফলে, ক্ষেতগুলো রয়েছে কীটনাশকমুক্ত।

সংশ্লিষ্ট কৃষিসুত্র হতে জানা যায়, চলতি মৌসুমে জেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রার চেয়েও অধিক জমিতে সরিষার চাষ করা হচ্ছে। এই মৌসুমে আবহাওয়া ভালো থাকায় ফলনও বেশ ভালো হওয়ার আশা করছেন কৃষি সংশ্লিষ্টরা।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আই/নীরব/এস আর/১৯ ডিসেম্বর,২০১৬