ময়মনসিংহের ত্রিশালে সবুজ ত্রিশাল গড়তে সবুজ বিল্পবের ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন। উপজেলার ৩৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ লাখ ৫ হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা প্রদান করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। সেই সঙ্গে সব শিক্ষার্থীকে ‘গাছের হেলথ কার্ড’ দিয়েছেন তিনি।

১ অক্টোবর ত্রিশাল উপজেলার দরিরামপুর নজরুল একাডেমি মাঠে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা দেয়া হয়। ময়মনসিংহের জেলা প্রশাসক খলিলুর রহমান কর্মসূচির উদ্বোধন করেন। গাছের চারা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।

ব্যতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষক ও জন প্রতিনিধিরা।

ত্রিশালে ৩ লাখ ৫ হাজার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ হচ্ছে বলে জানান ত্রিশাল উপজেলা ভাইস চেয়ারপার্সন লুৎফুন নেছা বিউটি।

সবুজ ত্রিশাল ও সবুজ বিল্পবের ব্যাতিক্রমী এই উদ্যোগ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন বলেন, চারা বিতরণ করার পর সেগুলোর খোঁজ-খবর রাখার জন্য প্রথমবারের মতো গাছের হেলথ কার্ড নামের একটি কার্ড ব্যবস্থা চালু করা হয়েছে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের চারা প্রদান কর্মসূচি অব্যাহত রাখতে সহযোগিতার আশ্বাস দেন জেলা প্রশাসক মো. খলিলুর রহমান। তিনি বলেন, গাছগুলো যেন ঠিকমতো বেড়ে উঠতে পারে, সেজন্য হেলথ কার্ডের ব্যবস্থা করা হয়েছে।

সারাদেশে এ উদ্যোগ নিলে সরকার পরিবেশ রক্ষার পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে আশা তাদের।