শিল্প-সাহিত্য  সম্পর্কিত একটি প্রচলিত প্রশ্ন হলো, এটা কি দর্পণ যেখানে জীবনের প্রতিফলন দেখা যায়? কিছু অস্পষ্টতা ও বিভ্রান্তি মাঝেমধ্যে নানা বিতর্ক উসকে দিলেও এর উত্তর মোটামুটি হ্যাঁ সূচক।

আমরা জীবনে যে ধরনের আবেগ, ভাবনা, নীতি-নৈতিকতার দ্বন্দ, সুখ-দুঃখ ইত্যাদির অভিজ্ঞতা লাভ করি শিল্প-সাহিত্যের সেই একই ধরনের অনুভূতি জাগিয়ে তোলার ক্ষমতা রয়েছে। তবে জীবন এবং শিল্প-সাহিত্যের মধ্যে রয়েছে বিস্তর ফারাক। জীবন ও শিল্প-সাহিত্যের কোন বিষয়গুলো আলাদা? শিল্প কি মানুষকে এমন কোনো অভিজ্ঞতা দান করে প্রাত্যহিক জীবনে যার কোনো অস্তিত্ব নেই? কিংবা জীবন চলার পথে বিশেষ ভুমিকা পালন করে? শিল্প কি ব্যতিক্রমী কোনো বিষয় যার জ্ঞান ব্যতিক্রমী প্রক্রিয়াতেই মানুষ লাভ করে থাকে? ইত্যাদি নানা বিষয় নিয়ে জিটিভির শিল্প-সাহিত্যের বিশেষ নিয়মিত অনুষ্ঠান ‘দর্জিবাড়ী নিবেদিত ‘শিল্পবাড়ী’। অনুষ্ঠানের প্রতি পর্বে একজন করে কবি-সাহিত্যিক উপস্থিত থেকে আলোচনা করবেন শিল্প-সাহিত্যের বিভিন্ন অজানা দিক নিয়ে।

শিল্পবাড়ী অনুষ্ঠানের এবারের পর্বে উপস্থিত থাকবেন- বাংলা ভাষার অন্যতম কবি ও সাহিত্যিক হিসেবে পরিচিত ইকবাল হাসান।
সাহিত্যিক মনি হায়দারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কাবি আদিত্য নজরুল। অনুষ্ঠানটি প্রতি শনিবার রাত ৮টা ৩০মিনিটে জিটিভিতে প্রচার হবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/নীরব/এস আর/হায়াত/ ২৩ মার্চ ২০১৭