টাইমস ওয়ার্ল্ড ডেস্ক : বহুল আলোচিত বসুন্ধরার আইটি বিশেষজ্ঞ সাব্বির আহমেদ হত্যা মামলার আসামীদের বাঁচাতে ২১ কোটি টাকার ঘুষ দুর্নীতির মামলায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ওরফে শাহআলম ও তার দুই সন্তানকে আগামী ৮ ফেব্রুয়ারি আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছে আদালত।

আজ রোববার ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার শুনানি শেষে এ নির্দেশ দেন। মামলাটিতে ২০০৮ সালের ১৪ জুলাই সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ৮ জনের বিরুদ্ধে চার্জগঠন করে আদালত।

চার্জগঠনের সময় আসামী শাহ আলম ও তার দুই সন্তান সাফিয়াত সোবহান এবং সাদাত সোবহান পলাতক ছিলেন। পরে তারা আদালতে আত্মসমর্পণ করে জামিন গ্রহণ করেন এবং ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি নেন। তারা জামিন গ্রহণ করলেও আদালত তাদের অভিযোগ পাঠ করে শুনাতে না পারায় সাক্ষ্য গ্রহণ শুরু করতে পারছে না। তাই তাদের অভিযোগ পাঠ করে শুনানোর জন্য আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ রোববার শুনানিতে তাদের একজন অসুস্থ এবং দুইজন বিদেশে আছেন মর্মে সময় প্রার্থণা করা হলে আদালত তা মঞ্জুর করেন। অন্যদিকে কারাগারে থাকা একমাত্র আসামী লুৎফুজ্জামান বাবরকে আদালতে হাজির করে কারাকর্তৃপক্ষ। মামলার অপর আসামী বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান পলাতক। এছাড়া আসামী তারেক রহমানের পিএস মিয়া নুর উদ্দিন অপু, আবু সুফিয়ান, কাজী সলিমুল হক কামালও এ মামলার আসামি।

২০১৭ সালের ৪ অক্টোবর মামলাটি দায়ের করে দুদক। মামলাটিতে ২০০৮ সালের ২৪ এপ্রিল আদালতে চার্জশিট দাখিল করা হয়। পরে ওই বছর ১৪ জুলাই আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন।

চার্জশিটে অভিযোগ, সাব্বির হত্যা মামলার ঘটনা ধামাচাপা দিতে তারেক, বাবর ও শাহ আলমের মধ্যে বাবরের বেইলি রোডের সরকারি বাসায় একটি বৈঠক হয়। বৈঠকে শাহ আলমের কাছে ১০০ কোটি টাকা দাবি করেন তারেক ও বাবর। ৫০ কোটি টাকার বিনিময়ে এই হত্যা রহস্য ধামাচাপা দেওয়ার জন্য তারেক ও বাবরের সঙ্গে শাহ আলমের চুক্তি হয়। চুক্তি অনুসারে শাহ আলমের কাছ থেকে বাবর ২১ কোটি টাকা গ্রহণ করেন। এ টাকার মধ্যে বাবরের নির্দেশে বসুন্ধরা গ্রুপের পরিচালক আবু সুফিয়ান ২০০৬ সালের ২০ আগস্ট হওয়া ভবনে ১ কোটি টাকা তারেকের পিএস অপুকে বুঝিয়ে দেন। বাবর ৫ কোটি টাকা আবু সুফিয়ানের মাধ্যমে নগদ গ্রহণ করে কাজী সালিমুল হক কামালের কাছে জমা রাখেন। বাকি ১৫ কোটি টাকা বাবরের নির্দেশে আবু সুফিয়ান প্রাইম ব্যাংকের বিভিন্ন শাখায় সালিমুল হক কামালকে ২০টি চেকের মাধ্যমে দেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ আশা/ নীরব/এস আর/ ৮ই জানুয়ারী, ২০১৭