মৃত্যুর ৫ বছর পরেও এখনও আতঙ্কের নাম ওসামা বিন লাদেন। নতুন করে লাদেনের জন্য ফের রাতের ঘুম হারাম হয়ে গেছে মার্কিন গোয়েন্দাদের। তবে সরাসরি ওসামা বিন লাদেন নয়, এবার গোয়েন্দাদের নজর তার ছেলে হামজা বিন লাদেনের দিকে।

মার্কিন গোয়েন্দারা গত বৃহস্পতিবার রাতে কুড়ি বিছরের যুবক হামজা বিন লাদেন সম্পর্কে নতুন করে একটি বিবৃতি প্রকাশ করেছে। সেই বিবৃতিতে জানানো হয়েছে, মৃত ওসামা বিন লাদেনের স্মৃতি নতুন করে উস্কে দিয়ে আল কায়দা জঙ্গিদের একজোট হতে বলেছেন হামজা।

২০১৫ সালে আগস্ট মাসে আল কায়দা নেতা আয়মান আল জাওয়াহারি জানিয়েছিল, আমেরিকার বিরুদ্ধে প্রতিশোধ নিতে সন্ত্রাসবাদী কার্যকলাপে যোগদান করেছে হামজা। তারপর থেকেই লাদেনপুত্রের দিকে নজর রাখছিলেন মার্কিন গোয়েন্দারা।

এদকে মূল ঘাঁটি ইরাকে দেশটির সেনাদের আক্রমণে কোণঠাসা হয়ে পড়েছে আরেক সন্ত্রাসবাদী সংস্থা আইএস। মূলত তাদের দাপটেই কিছুটা প্রচারের আলো থেকে এতদিন সরে গিয়েছিল আল কায়দা। এখন মার্কিন গোয়েন্দাদের ধারণা, এই পরিবর্তিত পরিস্থিতিতে ফের নিজেদের তুলে আনতে চাইছে আল কায়দা।

নিজেদের ভাবাবেগ উস্কে দিতে আল কায়দার মুখ হিসাবে দেখাতে চাইছে হামজাকে। একটি অডিও বার্তায় পিতা হত্যার প্রতিশোধ নেওয়ার আবেদন জানিয়েছে হামজা। ‘‌লোন উলফ অ্যাটাক’‌ অর্থাৎ কোনও জনবহুল জায়গায় জঙ্গিদের একা আত্মঘাতী আক্রমণ চালানোর পরামর্শও দিয়েছে সে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এস আর/ নীরব/ আশা/ ৯ই জানুয়ারী, ২০১৭