ক্রীড়া ডেস্ক: চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের আন্তনিও গ্রিজম্যানকে হারিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোই হলেন ফিফার বর্ষসেরা ফুটবলার। সেরা বর্ষসেরা নারী ফুটবলার নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্র ও হিউস্টন ড্যাশের খেলোয়াড় চার্লি লয়েড।

সোমবার দিবাগত রাতে সুইজারল্যান্ডের জুরিখে তাদের ও অন্য বিভাগের জয়ীদের হাতে এই পুরষ্কার তুলে দেয়া হয়। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবার সেরা খুঁজে নেওয়ার এই পুরস্কারটির নাম দিয়েছে – ‘দ্য বেস্ট’। দুর্দান্ত একটি বছর কাটানো এই পর্তুগীজ খেলোয়াড় জয়ের পর শুধু বলেন,‘আমি কখনোই ২০১৬ সালকে ভুলবো না। তিনি এ সাফল্যের জন্য নিজের দলসঙ্গী, পরিবার ও তার নিজস্ব কর্মীবাহিনীকে ধন্যবাদ জানান।

কাল রাতের এই জমকালো ও বর্ণাঢ্য আসরে সেরা পুরুষ খেলোয়াড় নির্বাচনই ছিল মূল আকর্ষণ। ২০১৫ সালের ২০ নভেম্বর থেকে ২০১৬ সালের ২২ নভেম্বর – এই সময়সীমার মধ্যে সবচেয়ে ভাল খেলা তিন ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা থেকেই ‘দ্য বেস্ট’কে বেছে নেয় ফিফা।

গত বছর ইউরো ফুটবলের শিরোপা জয়ে পর্তুগালের কা্লারী ছিলেন রোনালদো। তার নেতৃত্বেই নিজেদের ১০২ বছরের ফুটবল ইতিহাসে প্রথম বড় কোনো শিরোপা জেতে পর্তুগিজরা। শুধু তাই নয়, রিয়াল মাদ্রিদের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়েও ছিল তার বড় অবদান। এসব সাফল্যের জন্য এর আগেই তিনি ব্যালন ডি’অর জিতে নিজেকে এক ধাপ এগিয়ে রেখেছিলেন।

এবার অবশ্য ফুটবলারদের মাঠের পারফরম্যান্সের সাথে যোগ হয় অনলাইনের মাধ্যমে নেয়া সাধারণ ক্রীড়ামোদীদের ২৫ শতাংশ ভোট। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা ফিফার বাছাই করা সাংবাদিকরা দেন ২৫ শতাংশ ভোট। এছাড়াও জাতীয় দলের অধিনায়ক ও কোচরা ২৫ শতাংশ করে ভোট দেন। সব মিলিয়েই বেছে নেয়া হয় এবারের বছর সেরাদের।

এক নজরে ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কার জয়ীরা-

সেরা খেলোয়াড় (পুরুষ): লিওনেল মেসি (আর্জেন্টিনা ও বার্সেলোনা)/অ্যান্টোনিও গ্রিজম্যান (ফ্রান্স অ্যাটলেটিকো মাদ্রিদ)/ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল ও রিয়াল মাদ্রিদ)

সেরা খেলোয়াড় (নারী): কার্লি লয়েড (যুক্তরাষ্ট্র ও হস্টোন ড্যাশ)

পুরুষ দলের সেরা কোচ: ক্লদিও রানিয়েরি (লিস্টার সিটি)

মেয়েদের দলের সেরা কোচ: সিলভা নেইড (জার্মানি)

ফিফা পুসকাস পুরস্কার (সেরা গোল): ফাইজ সুবরি (পুলাও পিনাং-পাহাঙ, মালয়শিয়ান সুপার লিগ ২০১৬)

সেরা সমর্থক: বরুশিয়া ডর্টমুন্ড ও লিভারপুল সমর্থক

ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশ: ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি, লুই সুয়ারেজ, ইনিয়েস্তা, ক্রুস, মড্রিচ, মার্সেলো, র্যামোস, পিকে, অ্যালভেস, ন্যুয়ার।
ফিফা ফেয়ার প্লে ট্রফি: অ্যাটলেটিকো ন্যাচিওনাল (কলম্বিয়া)

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এস আর/ নীরব/হায়াত/ ১০ জানুয়ারি, ২০১৭