রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ মঙ্গলবার ‘১৭ এপ্রিল’ ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এক আলোচনায় সভার আয়োজন করে।

কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট গবেষক ও লেখক প্রফেসর সনৎকুমার সাহা। তিনি বলেন, বাঙ্গালীর স্বাধীনতার প্রকৃত চেতনাকে ফিরে পেতে হলে মুজিবনগর সরকারের আদর্শকে চর্চা করতে হবে।

প্রশাসনের পাশাপশি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ দিবসটি উপলক্ষ্যে র‌্যালী বের করে। র‌্যালী শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে দিবসটি উপলক্ষে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে সংগঠনটির পক্ষ থেকে র‌্যালি বের করে। র‌্যালীটি দলীয় ট্রেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় পাঠক ফোরামের উদ্যোগে ডীনস কমপ্লেক্সের কনফারেন্স রুমে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। ফোরামের সভাপতি কাওছার বিল্লাহ অনুষ্ঠানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কনি ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক ভিসি প্রফেসর ড. আব্দুল খালেক।

বিশ্ববিদ্যালয় মেহেরপুর ছাত্র উন্নয়ন সংস্থা দিবসটিকে জাতীয় দিবস হিসাবে ঘোষনার দাবিতে কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে মানববন্ধন করে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/নীরব/কামরুল/ ১৭ এপ্রিল ২০১৭