টাইমস ওয়ার্ল্ড ডেস্ক: খুলনার শিশু রাকিব হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি হাইকোর্টে শুরু হয়েছে। হত্যাকাণ্ডের দেড় বছরের মধ্যেই উচ্চ আদালতে এই মামলার শুনানি শুরু হলো।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মোহম্মদ জাহাঙ্গীর হোসেনের ডিভিশন বেঞ্চে পেপারবুক পাঠের মধ্যে দিয়ে মঙ্গলবার এই শুনানি শুরু হলো। আজ রাষ্ট্রপক্ষে আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল  জহিরুল হক পেপারবুক পাঠ  শুরু করেন।

২০১৫ সালের ৩ আগস্ট শিশু রাকিবকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের ঘটনায় দেশবাপী আলোড়ন সৃষ্টি করে। এরপরই দ্রুত সময়ের মধ্যে মামলার চার্জশিট দাখিল করে পুলিশ। হত্যাকাণ্ডের চারমাসের মধ্যেই খুলনার একটি আদালত এই মামলার বিচার নিষ্পত্তি করে। ঐ আদালত আসামি শরীফসহ দুইজনকে মৃত্যুদণ্ড দেয়া মৃতুদণ্ডপ্রাপ্ত আসামিরা রায় বাতিল চেয়ে হাইকোর্টে আপলি করেন। পাশাপাশি মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য হাইকোর্টে মামলাটি ডেথ রেফারেন্স আকারে পাঠানো হয়।

এরপরই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অগ্রাধিকার ভিত্তিতে এই মামলার পেপারবুক প্রস্তুতের জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেন। এরপরই পেপারবুক প্রস্তুত করার পর হাইকোর্টের এই বেঞ্চে মামলার ডেথ রেফারেন্স শুনানির জন্য পাঠানো হয়। সালের ক্রম অনুযায়ী এই মামলাটি শুনানি হতো তাহলে বিচারপ্রার্থীদেরকে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হতো। কিন্তু অগ্রাধিকার ভিত্তিতে উদ্যোগ নেয়ায় মামলার ডেথ রেফারেন্স শুনানি হলো।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/ এস আর/ নীরব/হায়াত/ ১০ জানুয়ারি, ২০১৭