এস আর এ হান্নান, মাগুরা : রাস্তার দুইপাশে মানুষের দীর্ঘ সারি। মাঠের ভেতরেও থোকা থোকা মানুষ। নানান এলাকা থেকে বিভিন্ন পথে লোকজন এসে জড়ো হয়েছেন।

শিশু-কিশোর, ছেলে-বুড়ো ও নারীসহ সব শ্রেণিপেশার মানুষ অভীন্ন উদ্দেশ্যে এক কাতারে সামিল হয়েছেন। সবারই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় উপভোগ করা।

মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের সিন্দাইন গ্রামে মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরের পর থেকে এমন চিত্রই চোঁখে পড়ে। গ্রামবাসীদের উদ্যোগে প্রত্যেক বছর বাংলা মাসের ২০ পৌষ ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

magura-picture-03-01-2017

ঘড়ির কাঁটা তখন আড়াইটা ছুঁই ছুঁই। একে একে ১১টি ঘোড়ার উপস্থিতি চোখে পড়লো। ঘোড় দৌড়ের রাস্তায় ঘোড়া মালিক, ফকির ও ছোয়াররা (জকি) ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যস্ত হয়ে উঠছেন। আড়াইটার পর পরই শুরু হয় ঘোড় দৌড় প্রতিযোগিতা। ছোয়ারের বাঁশির ছন্দময় আওয়াজে কাঁচা রাস্তার ধুলো উড়িয়ে ঘোড়া দৌড়াচ্ছে দ্রুত গতিতে। হাজার হাজার মানুষ রাস্তা ও মাঠে দাঁড়িয়ে উপভোগ করেন ঘোড় দৌড়। শীতের বিকালে মিস্টি দৌদ্দুরে এক অন্যরকম উৎসব আনন্দে মেতে ওঠেন দর্শকরা। দুচোখ ভরে উপভোগ করে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় রায়পাশার আবজাল মোল্যার ঘোড়া প্রথম, নড়াইলের লোহাগড়া উপজেলাধীন শালনগরের হাতেম শেখের ঘোড়া দ্বিতীয় এবং মাগুরা সদরের কাটাখালি গ্রামের শান্ত ফকিরের ঘোড়া তৃতীয় স্থান দখল করে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/আশা/নীরব/এস আর/ ৪ জানুয়ারী, ২০১৭