ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে ৩ জন নিহত হয়েছেন। রাজধানী কারাকাসে এক কিশোর ও কলম্বিয়া সীমান্ত সংলগ্ন সান ক্রিস্টোবালে অপর এক নারী গুলিবিদ্ধ হন। এছাড়া রাজধানীর দক্ষিণাঞ্চলে আরো এক জাতীয় রক্ষীবাহিনীর সদস্যকে হত্যা করা হয়।

নতুন করে রাষ্ট্রপতি নির্বাচন ও বিরোধীদলীয় রাজনীতিবিদদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছে দেশটিতে। এসময় তারা পুলিশের উপর আক্রমণ চালিয়েছেন বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট মাদুরো।

এছাড়া দোকানপাট লুটসহ অন্যান্য অভিযোগে অন্তত ৩০ জনের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় সরকার সমর্থকরা প্রতিবাদ মিছিল করেছে বলেও তিনি জানান।

দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের মাত্রা বেড়ে যাওয়ায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ বাড়ছে। তিনি দেশটিতে স্বৈরতন্ত্র কায়েম করেছেন বলে সরকার বিরোধীরা অভিযোগ করছে। গত সপ্তাহের মঙ্গলবার ভোরে ভেনিজুয়েলার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য বলিভারে তিনি একটি সামরিক অনুষ্ঠানে যোগ দেন। এ সময় বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা তাকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে মারে।

এ নিয়ে গত শুক্রবার দেশটিতে সর্বশেষ সরকারবিরোধী বিক্ষোভ হয়। বিরোধীদলীয় নেতা হেনরিক কাপ্রিলেসকে ১৫ বছরের জন্য প্রকাশ্যে জনসভা করতে না দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভটি হয়। বিবিসি।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/হায়াত/কামরুল/নীরব/২০ এপ্রিল, ২০১৭