নারকেলের চিড়া-জিরা

উপকরণ: নারকেল ২টি, চিনি ৬ টেবিল চামচ, ঘি দেড় টেবিল চামচ, দারুচিনি (১ ইঞ্চি) ৬ টুকরা, এলাচি ৬টি।
প্রণালি: ১টি নারকেল ভেঙে দু টুকরা করুন। ছুরি দিয়ে নারকেল তুলে ফেলুন। অর্ধেকটা নারকেল কালো আবরণ ফেলে পাতলা স্লাইস করে চিড়ার মতো কেটে পানিতে ভিজিয়ে রাখুন। বাকি অর্ধেকটা নারকেল একইভাবে তুলে জিরার মতো কেটে ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ভেজানো নারকেলের চিড়া ও জিরা আলাদাভাবে পানি থেকে তুলে পাতলা কাপড়ে ছড়িয়ে বিছিয়ে নিন। প্যানে অর্ধেকটা চিনি, দারুচিনি, এলাচি ও চিড়ার মতো কাটা নারকেল দিয়ে একসঙ্গে ভাজুন। মচমচে ভাজা হবে তবে লাল হবে না। নামানোর আগে অর্ধেকটা ঘি দিন। একইভাবে বাকি অর্ধেকটা জিরার মতো করে কাটা নারকেল চিনি, এলাচি, দারুচিনি ও ঘি দিয়ে ভেজে নিন। ঠান্ডা করে কাচের জারে সংরক্ষণ করুন নারকেলের চিড়া-জিরা।

ইলিশ মাছের পিঠাইলিশ মাছের পিঠা

উপকরণ: সেদ্ধ চালের গুঁড়া ৩ কাপ, পানি ১ কাপের বেশি, লবণ পরিমাণমতো, ইলিশ মাছ ( মাঝারি ) ৫ টুকরো, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।
প্রণালি: ঢাকনাসহ মাটির পাত্র নিন। ডালের চামচ লাগবে। চালের গুঁড়ার সঙ্গে লবণ মেশান অল্প অল্প করে। পানি দিয়ে আটা মাখানোর মতো করে মথে গোলা তৈরি করে নিন। চালের গোলা খুব ঘন বা পাতলা হবে না। পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনেপাতা ও লবণ একসঙ্গে ডলে নরম করে চালের গোলায় মিশিয়ে দিন। ইলিশ মাছ ধুয়ে টুকরা করে লবণ মেখে রাখুন। চিতই পিঠার খোলায় সামান্য তেল মাখিয়ে চুলায় কম আঁচে বেশ কিছুক্ষণ রেখে আঁচ বাড়িয়ে দিন। খোলা খুব গরম হলে পরিমাণমতো গোলা দিয়ে ২ টুকরা মাছের মধ্যে দিয়ে দিন। মাঝারি আঁচে ৪/৫ মিনিটে পিঠা হয়ে যাবে। প্রতিবার চালের গোলা দেওয়ার আগে নেড়ে নিতে হবে। এই পিঠা গরম-গরম খেতে ভালো লাগবে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/নীরব/হায়াত/আশা/৮ এপ্রিল, ২০১৭