বাংলাদেশ সফররত মসজিদে নববীর সিনিয়র ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম শুক্রবার (০৭ এপ্রিল) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজের ইমামতি করবেন।

বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক সামীম মোহাম্মদ অাফজাল।

ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো বাংলাদেশ সফর করছেন মক্কা-মদিনার ইমাম ও সিনিয়র প্রশাসনিক কর্মকর্তারা।

বুধবার (৫ এপ্রিল) ভোর রাতে সৌদি এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ঢাকা এসে তারা ব্যস্ত সময় পার করছেন।

সৌদি আরবের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন মক্কার হারাম শরীফের দ্বিতীয় প্রশাসনিক প্রধান ড. মুহাম্মাদ বিন নাসের আল খুজাইম।

প্রতিনিধি দলে রয়েছেন মসজিদে নববীর ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম, সৌদি আরবের ইসলামিক এ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের কর্তকর্তা ও কয়েকজন সিনিয়র আলেম।

শুক্রবার (৭ এপ্রিল) রাতে তাদের সৌদি আরব ফিরে যাওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য যে, মক্কার মসজিদে হারামে ৭ জন এবং মদিনার মসজিদে নববিতে ৫ জন খতিব।
এ ছাড়া ওয়াক্তিয়া, রমজানের তারাবি ও কিয়ামুল লাইলের ইমামমির জন্য আরও কয়েকজন ইমাম রয়েছেন দুই মসজিদেই। তারা জুমার খুতবা দেন না।

মক্কা-মদিনার খতিবদের প্রধান হলেন ড. শায়খ আবদুর রহমান আস সুদাইসি। তিনি উভয় মসজিদেই খুতবা দেন। তবে বেশিরভাগ সময় তিনি মক্কার মসজিদে হারামে খুতবা দেন।

মদিনা শরিফের মসজিদে নববীতে সিনিয়র হিসেবে খুতবা দেন শায়খ ড. আলী বিন আবদুর রহমান আল হুযাইফি, ড. আবদুল মুহসিন আল কাসিমসহ অন্যরা।

মসজিদে নববীর ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম মক্কায় ১৯৬৭ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

ড. শায়খ আবদুল মুহসিন রিয়াদের ইমাম মুহাম্মাদ বিন সাঊদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রি নেন। একই বিশ্ববিদ্যালয় থেকে আইন ও বিচারের ওপর মাস্টার্স ও ডক্টরেট ডিগ্রিও অর্জন করেন।

১৯৯৭ সাল থেকে মদিনার মসজিদে নববীর ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন ড. আবদুল মুহসিন আল কাসিম। সেই সঙ্গে মদিনার জেনারেল কোর্টের বিচারকের দায়িত্ব পালন করেন।

মসজিদে নববীর ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাসিম প্রাজ্ঞ বিচারক, বিখ্যাত কারি, অনলবর্ষী বাগ্মী, ইসলামি স্কলার ও খতিব হিসেবে আরব বিশ্বে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। বিশেষ করে তার কোরআন তেলাওয়াত ব্যাপকভাবে সমাদৃত।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ওলামা সম্মেলনে যোগ দিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে এক হয়ে লড়াইয়ের আহ্বান জানান।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/কামরুল/নীরব/০৭ এপ্রিল ২০১৭