নিউটন মন্ডল: আগামী ১৯ নভেম্বর, রোম নগরীতে নবঘোষিত কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি’র দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণের উদ্দেশ্যে ১৫ নভেম্বর (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় কাতার এয়ারওয়েজে কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসিসহ বাংলাদেশী প্রতিনিধি দল দেশ ত্যাগ করেছেন। অভিষেক অনুষ্ঠানে অংশগ্রহণের উদ্দেশ্যে কার্ডিনালের সফরসঙ্গী হিসেবে ৩২ জনের প্রতিনিধি দলে আছেন তাঁর পরিবারের সদস্য-সদস্যাবৃন্দ, ব্রতধারী-ব্রতধারিণী ও খ্রিস্টম-লী পরিচালনার কাজে সহায়তা করা ব্যাক্তিবর্গ। সফর সঙ্গী তেজগাঁও চার্চের পাল-পুরোহিত কমল কোড়াইয়া রোম যাত্রার খবর নিশ্চিত করেন।

বিশ্বজনীন খ্রিস্ট সমাজের পোপ হচ্ছেন সর্বোচ্চ ধর্মগুরু। তিনি একই সাথে ভাতিকানের রাষ্ট্রপ্রধান, পৃথিবীর সকল চার্চের প্রধান এবং ধর্মীয় নেতা। ‘কার্ডিনাল’ একটি সম্মানের পদ। তিনি ভাতিকান রাষ্ট্রের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পৃথিবীজুড়ে খ্রিস্টধর্মাবলম্বীদের চার্চগুলো পরিচালনার ক্ষেত্রে কার্ডিনালরা পোপকে সহায়তা করেন। কার্ডিনাল মনোনয়ন করা হয় তখনই, যখন কোনো কার্ডিনালের মৃত্যু হয় অথবা অবসর গ্রহণ করেন। আশি বছর বয়স হলে কার্ডিনাল নিজ পদ থেকে অবসর গ্রহণ করেন। ১২০ জন থাকেন ইলেকটেড কার্ডিনাল যাঁরা পোপ নির্বাচনে অংশ নেন। যেকোনো ব্রতধারী পোপ হতে পারেন, তবে কার্ডিনালদের মধ্য থেকেই পোপ নির্বাচিত হয়ে আসছে। আবার যেকোনো ব্রতধারী বা ফাদার কার্ডিনাল হতে পারেন। কার্ডিনাল কোনো অভিষেক বা সাক্রামেন্ত নয়, এটা একটি পোপীয় দপ্তরের পদ। ১২০ জন কার্ডিনাল যাদের বয়স ৮০ এর মধ্যে তাঁরা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পোপ নির্বাচন করেন। বাংলাদেশের নবঘোষিত কার্ডিনালও পরবর্তী পোপ নির্বাচনে অংশ নিবেন। এমনকি তিনি পোপও নির্বাচিত হতে পারেন।

বাংলাদেশে খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিওকে কার্ডিনাল হিসেবে ঘোষণা দিয়েছেন পোপ ফ্রান্সিস। চলতি বছরের ৯ অক্টোবর ২০১৬, রোববার সাপ্তাহিক ভাষণে বিশ্বের খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস ১৭ জন নতুন কার্ডিনালের নাম ঘোষণা করেন। তাঁদের মধ্যে রয়েছেন বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি। অন্য ১৬ জনের সঙ্গে বাংলাদেশ থেকে প্রথম ব্যক্তি হিসেবে আগামী ১৯ নভেম্বর কার্ডিনালের দায়িত্ব গ্রহণ করতে রোম নগরীতে যাচ্ছেন ৭৩ বছর বয়সী প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি।

কোনো দেশ থেকে যখন কেউ কার্ডিনাল হিসেবে মনোনয়ন পান, তখন তা ওই দেশের জন্য বিশেষ সম্মানের। এটি বাংলাদেশের মতো ক্ষুদ্র মন্ডলীর জন্য একটি গৌরব এবং বিশেষ স্বীকৃতি।

1

2