সানি লিওনি, ইন্দো-কানাডিয়ান আলোচিত অভিনেত্রী। এদেশের মিডিয়ার সঙ্গে তার সম্পর্ক নেই বললেই চলে। তবে সমালোচিত-আালোচিত এ অভিনয়শিল্পীকে এবার পাওয়া যাচ্ছে দেশের তথ্য অধিদপ্তরের ওয়েবসাইটে!

বিষয়টি বিস্ময়কর হলেও এমনটি ঘটেছে। তথ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন তথ্য অধিদপ্তরের (পিআইডি) একটি সাইটে দেখা গেল সানি লিওনিকে।
সেখানে স্লাইড শোয়ের মাধ্যমে হোম পেজে দেখানো হচ্ছে সানিকে।
বিষয়টি নিয়ে খোঁজ নিতে জানা গেল, এটি হ্যাক হয়েছে। ধারণা করা হচ্ছে সম্প্রতি সরকারের পর্ন সাইট বন্ধের প্রতিবাদে এমনটা কোনও হ্যাকার করে থাকতে পারেন। কারণ সানি লিওনিও একসময় প্রাপ্তবয়স্কদের জন্য নির্মিত পর্ন সিনেমার জন্য খ্যাত ছিলেন।
বিষয়টি জানতে যোগাযোগ করা হয় তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে।
তারা জানান, হ্যাক হওয়া এ সাইটটি মূলত পিআইডি’র। তারা নিজেরাই তাদের সব সাইট পরিচালনা করেন। তবে সানি লিওনি’র ছবি সমৃদ্ধ এই সাইটটি পিআইডি এখন ব্যবহার করছে না।
তথ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাইটটির হ্যাকের কথা আমি শুনেছি। তবে এটি পিআইডির চলমান সাইট নয়। বোধহয় আগের সাইটটি হ্যাক হয়েছে। বিষয়টি পিআইডি সঠিকভাবে বলতে পারবে।’
হ্যাক হওয়া (http://www.pressinform.gov.bd/) সাইটটির বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, এটি আগে ব্যবহার হলেও এখন আর ব্যবহার হয় না। বছর খানেক আগে এটির সর্বশেষ আপডেট হয়েছে।
তথ্য অধিদপ্তরের নতুন সাইটটি হচ্ছে- http://www.pressinform.portal.gov.bd/
তাহলে কেন আগের সাইটটি বন্ধ করা হচ্ছে না- এমন প্রশ্নের উত্তরে মীর আকরাম উদ্দীন আহম্মদ বলেন, ‌‌‌‘এটা মূলত বন্ধ করতে পারবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। তাদের কাছে অভিযোগ গেলে তারা এটি করার এখতিয়ার রাখে। তবে এটা ঠিক, তথ্য মন্ত্রণালয় এবং তথ্য অধিদপ্তরের সাইটগুলো অবিকৃত রয়েছে।’

সূত্র- বাংলাট্রিবিউন

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/এস আর/হায়াত/নীরব/ ৩ জানুয়ারী, ২০১৭