টাইমস ওয়ার্ল্ড ডেস্ক: মঙ্গলগ্রহে প্রাণের উপস্থিতির এখনও পর্যন্ত কোনও প্রত্যক্ষ প্রমাণ নেই। সম্ভাবনাময় কিছু ক্লু পাওয়া গেলেও তার মাধ্যমে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। সম্প্রতি নাসা একটি বিশেষ বায়ো-ইন্ডিকেটর লিডার যন্ত্র তৈরির কাজে হাত দিয়েছে যা কোনও সেন্সর যা প্রাণের উপস্থিতি থাকলেই অ্যালার্ট দেবে।

বিশেষ প্রযুক্তির যন্ত্র স্রেফ গন্ধ শুঁকে বলে দিতে পারবে প্রাণের অস্তিত্ব সম্পর্কে। এই সেন্সর যন্ত্রটি পরবর্তী মঙ্গলগ্রহগামী রোভারে যুক্ত করে দেয়া হবে। যদি সত্যিই সে গ্রহে কোথাও কোনও গাছ বা প্রাণী থেকে থাকে, তবে ধরা পড়বে সেন্সরে। এই যন্ত্রটি হলো এক ধরনের রিমোট সেন্সিং রাডারের মতো। এখানে আলোর সাহায্যে আবহমণ্ডলের ধূলিকণা পর্যবেক্ষণ করবে যন্ত্রটি এবং পর্যালোচনা করবে তার গন্ধ।

রোভারের ওপরের দিকে অনেকটা নৌকার মাস্তুলের মতো অংশে লাগানো থাকবে এই সেন্সরটি যাতে আলট্রাভায়োলেট লেজারের মাধ্যমে ধূলিকণা পর্যবেক্ষণে সুবিধা হয়। সেই ধূলিকণা সাম্প্রতিক কোনও জৈব প্রক্রিয়ার ফলে তৈরি হয়েছে নাকি বহুদিন আগেই তৈরি হয়েছিল, তাও খুঁজে বার করবে এই যন্ত্র। কয়েকশো মিটার দূর পর্যন্ত কাজ করবে এই সেন্সর। রোভার ছাড়াও মঙ্গল গ্রহে প্রদক্ষিণরত স্পেসক্রাফটেও এই সেন্সরটি লাগানোর ভাবনাচিন্তা চলছে।

টাইমস ওয়ার্ল্ড ২৪ ডটকম/আশা/এস আর/হায়াত/ ৭ জানুয়ারী, ২০১৭